৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

আত্মনির্ভর ভারত! দেশীয় সংস্থা থেকেই ট্যাঙ্ক-বিধ্বংসী অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র কিনছে প্রতিরক্ষামন্ত্রক

Published by: Biswadip Dey |    Posted: March 20, 2021 1:15 pm|    Updated: March 20, 2021 1:43 pm

An Images

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মনির্ভরতার পক্ষে আরও একধাপ এগোল ভারত। দেশীয় সংস্থার কাছ থেকেই ভারতীয় সেনার জন্য ট্যাঙ্ক-বিধ্বংসী অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র কিনল প্রতিরক্ষামন্ত্রক (Defence Ministry)। শুক্রবারই ‘ভারত ডায়নামিক্স লিমিটেড’-এর সঙ্গে ১ হাজার ১৮৮ কোটি টাকায় মোট ৪ হাজার ৯৬০টি অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল কেনার চুক্তি করা হল।

১ হাজার ৮৫০ মিটার দূরত্ব পর্যন্ত আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্রগুলি। প্রতিরক্ষামন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী তিন বছরের মধ্যে ক্ষেপণাস্ত্রগুলি সেনার হাতে পৌঁছে যাবে। আগে এই ধরনের অত্যাধুনিক সামরিক সরঞ্জাম বিদেশ থেকেই কিনত ভারত। কিন্তু মোদি সরকারের আমলে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে দেশের মধ্যেই এই ধরনের অস্ত্রশস্ত্র নির্মাণ শুরু হয়েছে। গত কয়েক মাস ধরেই সেনার তিন বিভাগের অস্ত্র ভাণ্ডারে যুক্ত হয়েছে দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধাস্ত্র। সেই তালিকায় এবার আসতে চলেছে এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রও।

[আরও পড়ুন: দেশে বেড়েই চলেছে কোভিড সংক্রমণ, ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা পেরল ৪০ হাজার] 

প্রতিরক্ষামন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই ক্ষেপণাস্ত্রগুলি জমি থেকে নিক্ষেপ করা যাবে। পাশাপাশি লঞ্চার ভেহিকল থেকেও তা ছোঁড়া যাবে। এই ক্ষেপণাস্ত্রের নির্মাতা দেশ ফ্রান্স হলেও এখন দেশীয় প্রযুক্তিতেই তা তৈরি করা হচ্ছে। এর প্রধান শক্তি হল এরা নিখুঁত নিশানায় লক্ষ্যে আঘাত করে পারে। পাশাপাশি এর মধ্যে থাকা বৈদ্যুতিন সেন্সরের কারণে এটি শত্রুপক্ষের রাডারের নাগাল থেকেও নিজেকে গোপন করে রাখতে পারে।

সীমান্তে পাকিস্তানের পাশাপাশি চিনের আগ্রাসনও বাড়ছে। এই পরিস্থিতিতে অস্ত্রভাণ্ডার আরও মজবুত করছে ভারত। পাশাপাশি এই পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। চলতি মাসেই বৈঠকে বসেছিল QUAD-এর সদস্য দেশগুলির প্রতিনিধিরা। ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকা মিলে তৈরি হয়েছে এই গোষ্ঠী। এদিকে শুক্রবারই দেশে এসেছেন মার্কিন প্রতিরক্ষা সচিব জেনারেল (অবসরপ্রাপ্ত) লয়েড অস্টিন। তাঁর সফরে দু’দেশের আগামী চার বছরের সম্পর্কের গতিপ্রকৃতি নির্ধারিত হবে।

[আরও পড়ুন: যৌন বিকৃতির শিকার নিরীহ কুকুরও! রাতের অন্ধকারে ঘৃণ্য কাজের পর পলাতক অভিযুক্ত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement