২১ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ৬ আগস্ট ২০২০ 

Advertisement

নোট বাতিলের চোট সামলেও আর্থিক বৃদ্ধিতে দ্রুততম ভারত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 18, 2017 4:47 pm|    Updated: January 18, 2017 4:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উন্নয়নশীল দেশগুলির মধ্যে আর্থিক বৃদ্ধির হারে দ্রুততম দেশ ভারতই। চলতি আর্থিক বর্ষেই ভারতের জিডিপি বেড়ে হবে ৭.৭ শতাংশ।  রাষ্ট্রসংঘের এক সমীক্ষায় সামনে এমনটাই অনুমান করা হচ্ছে।

নোট বাতিলের জেরে ভারতের আর্থিক বৃদ্ধি থমকে যাবে বলেই মত প্রকাশ করছিলেন কোনও কোনও অর্থনীতিবিদ। কিছু সমীক্ষার ফলাফলেও সে ইঙ্গিত মিলছিল। যদিও রাষ্ট্রসংঘের এই সমীক্ষা কিন্তু সে ধারণার সঙ্গে ভিন্নমত পোষণ করছে। জানা যাচ্ছে, উন্নয়নশীল দেশগুলির মধ্যে ভারতেরই আর্থিক বৃ্দ্ধি দ্রুততম। চলতি আর্থিক বর্ষেই তা বেড়ে ৭.৭ শতাংশ হবে বলে অনুমান বিশেষজ্ঞদের। ২০১৬ সালে এই বৃদ্ধির হার ছিল ৭.৬ শতাংশ।

(ঔদ্ধত্যে লাগাম টানতে নাম না করেই চিনকে বার্তা প্রধানমন্ত্রীর)

বিশ্ব ব্যাঙ্ক অবশ্য ভারতের আর্থিক বৃদ্ধি কমবে বলেই আশঙ্কা করেছিল। নোট বাতিলের ধাক্কা ভারতীয় অর্থনীতিতে বড় প্রভাব ফলবে বলেই মনে করা হচ্ছিল। কিন্তু রাষ্ট্রসংঘের এই সমীক্ষায় সে প্রসঙ্গই নেই। নোট বাতিলের কোনও প্রভাব পড়তে পারে বলে মনেই করা হয়নি। ফলত কেন্দ্রের কাছে এই সমীক্ষা যে স্বস্তির তা বলার অপেক্ষা রাখে না। এই সমীক্ষায় ভারতের অর্থনীতিকেই ডায়নামিক হিসেবে ব্যাখ্যা করা হয়েছে।

(আজও এই হোটেলে ভরপেট খাবার মেলে মাত্র ১ টাকাতেই)

কোন কোন বিষয়ের ভিত্তিতে দেশের আর্থিক বৃদ্ধির হার বাড়তে পারে বলে মনে করা হচ্ছে? তার মধ্যে অন্যতম হল জিএসটি চালু। করের ক্ষেত্রে এই ব্যবস্থা চালুকে বড় পরিবর্তন হিসেবেই ধরা হয়েছে। এছাড়া পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ, ব্যক্তিগত ভোগের পরিমাণ ও সাধারণের বিনিয়োগের ক্ষমতা বাড়ার ফলেই এই আর্থিক বৃদ্ধি বাড়বে বলে সমীক্ষকদের বিশ্বাস।

‘ইসলামি ফতোয়া’য় টার্গেটে প্রধানমন্ত্রী, ২৬ জানুয়ারির আগে সতর্কতা চরমে

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement