BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘ফেলো কড়ি মাখো তেল’, এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি ঘুষ দেওয়া হয় ভারতে!

Published by: Monishankar Choudhury |    Posted: November 26, 2020 3:11 pm|    Updated: November 26, 2020 3:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাইমারি স্কুলে অ্যাডমিশন থেকে সরকারি হাসপাতালের সিট। ‘টেবিলের নিচে’ মুহূর্তে একহাত থেকে আরেক হাতে চলে যাওয়া নোটের কল্যাণে চাইলেই মিলছে সমস্ত। ‘ফেলো কড়ি মাখো তেল’ বচনের মাহাত্ম্য ভারতীয়রা ভালভাবেই জানেন। সেই লজ্জাজনক ছবি এবার প্রকাশ্যে নিয়ে এল এক সমীক্ষা। সেখানে বলে হয়েছে, এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি ঘুষ দেওয়া হয় ভারতে (India)। দ্বিতীয় স্থানে রয়েছে কম্বোডিয়া।

[আরও পড়ুন: কৃষক বিক্ষোভ ঘিরে পাঞ্জাব-হরিয়ানা সীমানায় ধুন্ধুমার, জলকামানেও রোখা গেল না চাষীদের]

Transparency International নামে এক সংস্থার করা সমীক্ষায় জানা গিয়েছে, ভারতে ৪৭ শতাংশ মানুষ বিশ্বাস করেন যে গত ১২ মাসে দুর্নীতি বেড়েছে। পাশাপাশি, ৬৩ শতাংশ মানুষ এটাও মনে করেন যে দুর্নীতি রুখতে সরকার ভাল কাজ করছে। অর্থাৎ দুর্নীতির পারদ চড়লেও কেন্দ্রের মোদি সরকারের উপর এখনও আস্থা রয়েছে অনেকের। এই সমীক্ষয় জানা গিয়েছে, এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি ঘুষ দেওয়া হয় ভারতে। এদেশে ৩৯ শতাংশ কাজে ঘুষ দেওয়া হয়। ৪৬ শতাংশ মানুষ কোনও সরকারি পরিষেবা পাওয়ার জন্য উপর মহলে যোগাযোগ করেন। এদের মধ্যে ৩২ শতাংশ মনে করেন উঁচু জায়গায় যোগাযোগ না করলে তাঁরা পরিষেবা পেতেন না।

জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১৭টি দেশের ২০ হাজার মানুষের উপর সমীক্ষা চালায় Transparency International। ওই সমীক্ষায় অংশগ্রহণকারীদের গত ১২ মাসে দুর্নীতি নিয়ে তাঁদের অভিজ্ঞতার কথা জানতে চাওয়া হয়েছিল। মূলত, পুলিশ, আদালত, সরকারি হাসপাতাল, পরিচয়পত্র সংগ্রহ ও অন্যান্য পরিষেবা নিয়ে প্রশ্ন করা হয় অংশগ্রহণকারীদের। জানা যায়, ৪২ শতাংশ ক্ষেত্রে তাঁদের পুলিশকে ঘুষ দিতে হয়েছে। পরিচয়পত্র পেতে ঘুষ দিতে হয়েছে ৪১ শতাংশ ক্ষেত্রে। এদিকে, ঘুষ দেওয়ার নিরিখে তালিকায় সবচেয়ে নিচে রয়েছে জাপান ও মালদ্বীপ। দু’টি দেশেই মাত্র দুই শতাংশ কাজে ঘুষ দেওয়া হয়।

[আরও পড়ুন: ‘মন্দিরে চুমুর দৃশ্যে ধর্মীয় ভাবাবেগে আঘাত! তাহলে খাজুরাহো কী?’ বিজেপিকে খোঁচা মহুয়ার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement