১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আগামী মাসে আরও রাফালে আসছে দেশে, বাংলার বায়ুসেনা ঘাঁটিতে থাকবে ফরাসি যুদ্ধবিমান

Published by: Sucheta Sengupta |    Posted: September 28, 2020 4:09 pm|    Updated: September 28, 2020 4:13 pm

India will have five more Rafale jets at October and will be deployed at Kalikunda Air Force Station

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ অপেক্ষা, বিতর্ক পেরিয়ে জুলাইয়ের শেষদিকে সামরিক শক্তি বাড়িয়ে ভারত হাতে পেয়েছিল ৫ টি ফরাসি যুদ্ধবিমান রাফালে (Rafale)। চলতি মাসে তা আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনার সদস্য হয়ে গিয়েছে। আপাতত এই শক্তিশালী অস্ত্রটি রাখা আছে আম্বালার বায়ুসেনা ঘাঁটিতে। এবার দ্বিতীয় দফার পালা। অক্টোবরেই আরও ৫টি রাফালে ফ্রান্স থেকে ভারতে এসে পৌঁছবে। সূত্রের খবর, নতুন যুদ্ধবিমান রাখার জন্য বাংলাকেই বেছে নেওয়া হয়েছে। পশ্চিম বর্ধমানের কলাইকুন্ডা বিমানঘাঁটিতে ( Kalikunda Air Force Station) রাখা হবে ৫টি রাফালে। মূলত দেশের উত্তর-পূর্বাংশ বরাবর চিন সীমান্তের দিকে নজর রাখতেই কলাইকুন্ডা বিমানঘাঁটিতে আনা হবে সেগুলি।

ভারত-চিন সীমান্তে বরাবর LACতে অতিরিক্ত সেনা পাঠাবে না কোনও দেশই – সম্প্রতি সেনা কমান্ডার পর্যায়ের দফায় দফায় বৈঠক শেষে এমনই সিদ্ধান্তে একমত হয়েছে দু’দেশ। কিন্তু তা সত্ত্বেও লাদাখ সীমান্তে অশান্তির আঁচ জিইয়ে রয়েছে এখনও। শীতকালের অতিরিক্ত ঠান্ডায়ও যাতে সীমান্তে সেনা প্রহরা থাকতে পারে, তার জন্য সম্প্রতি পূর্ব লাদাখের চুমার-ডেমচক এলাকায় T-90 ও T-72 ট্যাঙ্ক মোতায়েন করা হয়েছে। চলছে সেনা মহড়াও। এই অবস্থায় শীতের আগেই ভারতের হাতে আরও একদফা রাফালে যুদ্ধবিমান আসছে। জানা গিয়েছে, কলাইকুন্ডা বিমানঘাঁটিতে যে রাফালে থাকবে, তা প্রয়োজন বুঝলে পাঠানো হবে লাদাখে। ফলে সামরিক শক্তিতে ভারত যে এই মুহূর্তে বেশ ভাল জায়গায় রয়েছে, তা বোঝাই যাচ্ছে।

[আরও পড়ুন: Unlock 5’এর নির্দেশিকা শীঘ্রই জারি করবে কেন্দ্র, কী কী ছাড় মিলতে পারে উৎসবের মরশুমে?]

ভারতে ফরাসি রাষ্ট্রদূত ইমানুয়েল লেনিন জানিয়েছেন যে এই মুহূর্তে ৫টি রাফালে বিমান ফ্রান্সেই রয়েছে। অক্টোবরে তা ভারতে এসে পৌঁছবে। তিনি ভারতীয় বায়ুসেনা বাহিনীর প্রশংসা করে বলেন, ”ভারতীয় বায়ুসেনার পাইলটরা অনবদ্য।” তিনিও মনে করেন, এই মুহূর্তে ভারত-চিনের সম্পর্ক যে জায়গায় দাঁড়িয়েছে, তাতে শীতের আগে আরও রাফালে প্রাপ্তি প্রয়োজন। তাহলে সময় নিয়ে, মহড়া করে লাদাখের ওই তীব্র ঠান্ডায় যুদ্ধের জন্য প্রস্তুতি একেবারে সম্পূর্ণ করে রাখতে পারবে ফরাসি যুদ্ধবিমান।

[আরও পড়ুন: কৃষি আইনের প্রতিবাদে উত্তাল গোটা দেশ, বিক্ষোভের আঁচ দিল্লির ইন্ডিয়া গেটেও]

গত ২৭ জুলাই ভারতে এসেছে ৫টি রাফালে যুদ্ধবিমান। তার মধ্যে ৩টি হল সিঙ্গল সিটের ও ২টি ডাবল সিটের। শত্রুদের ঘায়েল করতে এতে জুড়ে দেওয়া হয়েছে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য মেটিওর মিসাইল, আকাশ থেকে মাটিতে নিক্ষেপযোগ্য স্কাল্প মি ও হ্যামার মিসাইল। ফলে এই বিমানের ঘাতক শক্তি কয়েকগুণ বেড়ে গিয়েছে। এরপর চলতি মাসের ১০ তারিখে তা আম্বালার 17 গোল্ডেন অ্যারোজ স্কোয়াডের মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে বায়ুসেনার অন্তর্ভুক্ত হয়। আগামী মাসে ৫টি রাফালে এলে, সবমিলিয়ে ভারতের হাতে রাফালে যুদ্ধবিমান থাকবে ১০টি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে