BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দশ বছরের মধ্যেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত! বলছে আন্তর্জাতিক সমীক্ষা

Published by: Subhajit Mandal |    Posted: December 27, 2020 9:44 am|    Updated: December 27, 2020 9:45 am

India will overtake Japan in 2030 to be world's 3rd biggest economy |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২০ সালে দাঁড়িয়ে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতি দেশ ভারত। পাঁচ বছরের মধ্যেই আরেকবার ব্রিটেনকে (UK) টপকে পঞ্চম স্থানে উঠে আসবে। শুধু তাই নয়, ২০৩০ সালের মধ্যে ভারত হবে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ। শনিবার একটি প্রখ‌্যাত অর্থনৈতিক গবেষণা সংস্থা এই দাবি করেছে। ২০১৯ সালে ব্রিটেনকে টপকে পঞ্চম স্থানে উঠে এসেছিল ভারত। তবে ২০২০ সালে ফের ষষ্ঠ স্থানে নেমে যায়।

সংবাদসংস্থা সূত্রে খবর, ব্রিটেনের অর্থনীতি সমীক্ষা সংস্থা ‘সেন্টার ফর ইকনমিক্স অ্যান্ড বিজনেস রিসার্চের’ (CEBR) এদিন প্রকাশিত বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, আর্থিক বৃদ্ধির বর্তমান ধারা বজায় থাকলে, ২০২৫ সালে ব্রিটেনকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হবে ভারত। আর ২০২৭ সালে জার্মানি (Germany) এবং ২০৩০ সালে জাপানকে পিছনে ফেলে ভারতের অর্থনীতি বিশ্বে তৃতীয় স্থানে উঠে আসবে। সামনে থাকবে শুধু আমেরিকা আর চিন। এই দুই দেশের সঙ্গে বাকিদের ফারাকটা অবশ্য বিশাল। বিভিন্ন দেশের বৃদ্ধির হারের নিরিখে সিইবিআরের অর্থনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ২০২১ সাল থেকে ভারতে ফের আর্থিক বৃদ্ধির হার গতি পাবে। তাঁদের পূর্বাভাস, ভারতীয় অর্থনীতি ২০২১ সালে ৯ শতাংশ এবং ২০২২ সালে ৭ শতাংশ প্রসারিত হবে। যদিও এই সবটাই অনুমানের ভিত্তিতে বলা।

[আরও পড়ুন: ওলি-প্রচণ্ড সংঘাতে ভাঙনের মুখে দল, পরিস্থিতি সামাল দিতে নেপালে প্রতিনিধি পাঠাচ্ছে চিন]

ব্রিটিশ সংস্থাটির রিপোর্টে বলা হয়েছে, করোনা অতিমারী পরবর্তী পরিস্থিতিতে ভারতে উৎপাদন ক্ষেত্রে জোয়ার আসার সম্ভাবনা রয়েছে। তাতে ভর করেই দেশের অর্থনীতি চাঙ্গা হবে। সেই সঙ্গে করোনা ভ‌্যাকসিন এসে গেলে ভারতের (India) জনসংখ‌্যার অর্ধেককে টিকা দেওয়ার ব‌্যবস্থা হবে বলে মনে করা হচ্ছে। তাতে করোনা অতিমারী (Corona) সম্পর্কে মানুষের যে মনোবল বাড়বে, সেটাও অর্থনীতির উত্থানের ক্ষেত্রে সহায়ক হবে। এই সমীক্ষায় ‘ভবিষ‌্যদ্বাণী’ করা হয়েছে যে ২০২৮-এ আমেরিকাকে পিছনে ফেলে চিন বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ হয়ে উঠবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে