৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সার্বভৌমত্ব রক্ষার জন্য সর্বশক্তি দিয়ে ঝাঁপাবে ভারত: প্রণব

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 15, 2017 9:14 am|    Updated: October 9, 2019 5:25 pm

India will use its instruments of national power to protect it’s sovereignty, says President Pranab Mukherjee

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত এমনিতে শান্তিপ্রিয় দেশ। কিন্তু দেশের সার্বভৌমত্ব রক্ষার প্রশ্ন উঠলে শত্রুদের সবরকমভাবে জবাব দিতে সক্ষম আমরা। আর দেশের সুরক্ষার জন্য প্রয়োজনে সর্বশক্তি দিয়ে ঝাঁপাতে পারে এই দেশ। এমনই মন্তব্য করলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

[কুলভূষণ কাণ্ডে বাড়ছে উত্তেজনার পারদ, নাছোড় ভারত ]

সম্প্রতি মহারাষ্ট্রের আহমেদনগরে এক সেনা কেন্দ্র তথা স্কুলের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্য করেছেন রাষ্ট্রপতি। তিনি বলেন, যে কোনও দেশ জাতীয় শক্তি ও সশস্ত্র সেনা থেকে শক্তি সঞ্চয় করে থাকে। আমরা শান্তিতে থাকতে ভালবাসি তার মানে এই নয় যে উত্তর দিতে পারি না। আর তা সর্বশক্তি দিয়েই দিয়ে থাকি।

ইতিহাস সাক্ষী রয়েছে যখনই দেশের সুরক্ষা বিপন্ন হয়েছে তখনই ভারতীয় সেনারা ঝাঁপিয়ে পড়ে জয় ছিনিয়ে এনেছে। এর জন্য দেশের সশস্ত্র সেনা বলের ভূয়সী প্রশংসা করেন রাষ্ট্রপতি। তিনি বলেন, সেনার এই শক্তি ভারতের গর্ব। এই গর্ব রক্ষার জন্য ভারত যে কোনও শক্তি প্রয়োগ করতে পারে, সেই ইঙ্গিতই এদিন দেন রাষ্ট্রপতি।

[বোশেখের বৈঠকি আড্ডায় বাঙালির পাঁচ আইকন!]

প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরেই প্রাক্তন ভারতীয় নৌসেনা আধিকারিক কুলভূষণ যাদবকে নিয়ে উত্তপ্ত হয়ে রয়েছে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক। ভারতীয় আধিকারিককে সন্ত্রাসমূলক কার্যকলাপের অভিযোগে ফাঁসির সাজা শুনিয়েছে পাক সামরিক আদালত। ইসলামাবাদের এই হঠকারি সিদ্ধান্তের প্রতিবাদে মুখর হয়েছে ভারত। আন্তর্জাতিক মহল থেকে কুটনৈতিক আলাপ-আলোচনা সবক্ষেত্রেই পাকিস্তানকে বয়কট করা হয়েছে। এর মধ্যেই আবার আন্তর্জাতিক মহলে শোরগোল ফেলেছেন ট্রাম্পের ‘মাদার অফ অল বম্বস’। পূর্ব আফগানিস্তানে ইসলামিক স্টেট জঙ্গিদের ঘাঁটি লক্ষ্য করে বৃহস্পতিবার ২১ হাজার ৬০০ পাউন্ডের (প্রায় ১০ হাজার কিলোগ্রাম) GBU-43 বোমা নিক্ষেপ করে আমেরিকা৷ যার আর এক নাম ‘মাদার অফ অল বম্বস’৷  বিশাল এই মার্কিন বোমার আঘাতে অন্তত ৩৬ জন জঙ্গি প্রাণ হারিয়েছে বলে জানা গিয়েছে৷ শুক্রবার জামশেদপুরে একটি জনসভায় বিশ্ব হিন্দু পরিষদের কার্যনির্বাহী সভাপতি প্রবীণ তোগাড়িয়া বলেন, ”কুলভূষণ যাদবকে ছাড়াতে পাকিস্তানে বোমা ফেলুক ভারত”৷ প্রত্যক্ষভাবে এমন মন্তব্য না করলেও বেশ আক্রমণাত্মক মেজাজে পাওয়া গেল রাষ্ট্রপতিকেও৷

[হালখাতা-মিষ্টিমুখে আজও জমে ওঠে বাঙালির পয়লা বৈশাখ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে