BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

যুদ্ধের অভিমুখ বদলাবে চিনুক, বায়ুসেনার হাতে ‘হেভি লিফ্ট’ হেলিকপ্টার

Published by: Sucheta Sengupta |    Posted: March 25, 2019 4:58 pm|    Updated: March 25, 2019 4:58 pm

Indian air force adds muscle, inducts four Chinook helicopters

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় বায়ুসেনার হাতে এসে পৌছাল চারটি নতুন হেভিলিফ্ট হেলিকপ্টার ‘চিনুক’। আকাশপথে যুদ্ধে একাধিক ভূমিকা পালন করার পাশাপাশি দুর্গম স্থানে সামরিক সরঞ্জাম পৌঁছে দিতে বিশেষ ভূমিকা পালনে সক্ষম এই হেলিকপ্টার। সোমবার সকালে সরকারিভাবে প্রথম দফার চারটি চিনুক কপ্টার চণ্ডীগড় বায়ুসেনা ঘাঁটির ১২ নং শাখায় এসে পৌঁছায়। এরপর দফায় দফায় মোট ১৫টি চিনুক ভারতীয় বিমান বাহিনীতে যুক্ত হবে বলে এয়ার চিফ মার্শাল বি এস ধানোয়া জানিয়েছেন।

                         [ আরও পড়ুন: টাকা নেই, জার্সি বেচে নির্বাচনী লড়াইয়ে ‘পাহাড়ি বিছে’ বাইচুং]

বায়ুসেনা সূত্রে জানানো হয়েছে, আধুনিক প্রযুক্তির এই হেলিকপ্টারের বহন ক্ষমতা সাধারণ কপ্টারের তুলনায় অনেকটাই বেশি। শত্রুকে আক্রমণে পারদর্শী এই হেলিকপ্টারে যেমন অনেকের বসার জায়গা রয়েছে, তেমনই রয়েছে বিপুল অস্ত্র পরিবহণের ক্ষমতাও। পাশাপাশি অত্যন্ত দুর্গম পথে রাস্তা নির্মাণের জন্য প্রয়োজনীয় ভারী কারগো পরিবহণে সক্ষম চিনুক। শুধু দিনের বেলায় নয়, রাতের অন্ধকারেও সমান দক্ষতার সঙ্গে কর্মক্ষম এই হেলিকপ্টার।

রাফালে যুদ্ধবিমানের মতো চিনুকও যুদ্ধের গতিপ্রকৃতি ঘুরিয়ে দিতে পারবে বলে বায়ুসেনার তরফে দাবি করা হয়েছে। চিন ও পাকিস্তান সীমান্তে দেশের নিরাপত্তার কাজে এই কপ্টার বিশেষ ভূমিকা পালন করবে বলেও দাবি করেন বি এস ধানোয়া। বিপর্যয় মোকাবিলায় সেনাবাহিনী চিনুক ব্যবহার করতে পারবে। আমেরিকার বোয়িং কোম্পানির থেকে মোট ১৫টি চিনুক কপ্টার কেনার চুক্তি করে ভারত। গত মাসেই প্রথম দফার এই চারটি চিনুক জলপথে গুজরাটের মুন্দ্রি বন্দরে এসে পৌঁছায়। নতুন এই কপ্টারগুলি আসার ফলে রাশিয়ার মি-১৭, মি-১৬ এবং মি-৩৫ হেলিকপ্টারের ব্যবহার বন্ধ করে দেবে বায়ুসেনা।

         [ আরও পড়ুন: অবশেষে মুক্তি, ১৪ মাস গ্রিসের জেলে কাটিয়ে ঘরে ফিরলেন ৫ ভারতীয় নাবিক]

ফ্রান্সের রাফালে যুদ্ধবিমান নিয়ে জটিলতার শেষ নেই৷ এই একটি বিষয় জাতীয় রাজনীতির এমনই একটা ইস্যু হয়ে দাঁড়িয়েছে যে আসন্ন নির্বাচনে পর্যন্ত তার প্রভাব পড়তে পারে বলে বিশেষজ্ঞদের অনেকেরই ধারণা৷ তবে এরই মাঝে মার্কিন বোয়িং সংস্থার এই যুদ্ধ হেলিকপ্টার দেশে আসায় সেনার শক্তি আরও কিছুটা বাড়ল বলে মনে করা হচ্ছে৷  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে