BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

৯ হাজার অফিসারের অভাব রয়েছে সেনাবাহিনীতে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 1, 2017 8:21 am|    Updated: December 23, 2019 3:26 pm

Indian armed forces short of 9000 officers

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে বেয়নেট হাতে ঝড় জলের তোয়াক্কা না করে সৈনিকরা দাঁড়িয়ে আছে বলেই আজ সুরক্ষিত দেশ। তাই ক্ষমতায় এসেই সেনাবহিনীকে অত্যাধুনিক অস্ত্র-শস্ত্রে সাজিয়ে তোলার প্রক্রিয়া শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতিমধ্যে হাজার হাজার কোটি টাকার অস্ত্র কেনার জন্য আমেরিকা, রাশিয়া ও ইজরায়েল-সহ বেশ কয়েকটি দেশের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ভারত। তবে অস্ত্রের প্রাচুর্য্য থাকলেও এই মুহূর্তে ভারতীয় সেনাবাহিনীতে প্রয়োজনের তুলনায় ৯ হাজার অফিসার ও ৫৫ হাজার কর্মী কম রয়েছে। শুক্রবার, লোকসভায় এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সুভাষ ভামরে।

[বছর ঘুরলেও ঘুরে দাঁড়াতে পারল না ‘অভিশপ্ত’ বিবেকানন্দ উড়ালপুল]

এদিন, সংসদে ভামরে জানান, স্থলসেনায় এই মুহূর্তে প্রয়োজন রয়েছে প্রায় ৮ হাজার অফিসার ও ৩৫ হাজার অন্যান্য কর্মীর। তারপরই রয়েছে নৌসেনা। সেখানে ১,৩৩২ জন অফিসার ও ১০,৯৮২ জন নাবিকের স্থান খালি রয়েছে। এছাড়া বায়ুসেনায় রয়েছে ২৯ জন অফিসার ও ৯,৮৪১ জন কর্মীর অভাব। তবে এই পরিসংখ্যানে সেনার মেডিকেল ও ডেন্টাল বিভাগের অফিসারদের অন্তর্ভুক্ত করা হয়নি। তবে শীঘ্রই ওই শূন্য পদগুলি পূরণ করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। এদিন সংসদে ভামরে বলেন, সেনার ছবিকে দেশের যুবকদের কাছে তুলে ধরার জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। পরিস্থিতি বুঝে ও দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে সেনা বাহিনীকে আরও মজবুত করে তোলা হবে বলেও এদিন জানিয়েছেন তিনি।

[মৌলবীবাজারের বড়হাটে জঙ্গি ডেরায় ঢুকে অপারেশন SWAT-এর]

কেন্দ্রে প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর সেনার আধুনিকিকরণে জোর দেওয়া হচ্ছে। জানা গিয়েছে ২০২৭ সলের মধ্যে প্রায় ২৮০০টি কামান কিনবে ভারতীয় সেনা। চিন ও পাকিস্তানের মধ্যে ক্রমবর্ধমান সামরিক সহযোগিতায় অশনি সঙ্কেত দেখছে ভারত। সামরিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, চিন ও পাকিস্তান সীমান্তে একই সঙ্গে যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য তৈরি হচ্ছে সেনা। সম্প্রতি, পাকিস্তান সীমান্তে ইজরায়েল থেকে কেনা ‘স্পাইডার’ মিসাইল সিস্টেম মোতায়েন করেছে ভারত। এছাড়াও, ভারত মহাসাগরে চিনা রণতরীর আনাগোনায় শঙ্কিত দিল্লি আমেরিকা, ভিয়েতনাম ও জাপানের সঙ্গে সামরিক সহযোগিতা বাড়িয়ে চলছে।

[উত্তরপ্রদেশে ফের গণধর্ষণ, ধৃত ৩ নাবালক]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে