BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শত্রুকে কড়া বার্তা, ১৫ হাজার ফুট উঁচুতে ৭৬ ফুটের তেরঙা ওড়াল সেনা

Published by: Biswadip Dey |    Posted: November 21, 2021 7:13 pm|    Updated: November 21, 2021 7:47 pm

Indian Army hoists 76ft tall national flag at 15,000 feet in Ladakh। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরখানেকেরও অনেক বেশি সময় ধরে সীমান্তে চিনা (China) আগ্রসনকে ঘিরে সতর্ক লাদাখ (Ladakh)। এবার শত্রুকে কড়া হুঁশিয়ারি ছুঁড়ে দিয়ে ১৫ হাজার ফুট উঁচুতে উড়ল তেরঙ্গা। ৭৬ ফুট লম্বা ভারতের পতাকাটি উত্তোলিত হল লাদাখের হেনলে ঘাঁটিতে। সেনা (Indian Army) ফ্ল্যাগ ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার যৌথ উদ্যোগে তৈরি পতাকাটি (Indian Flag)।

দেশজুড়ে শুরু হয়ে গিয়েছে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। সেই ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচিরই অংশ রবিবারের এই পতাকা উত্তোলন। ভিডিওয় দেখা যাচ্ছে সেনাকর্মীরা দুই সারিতে বিভক্ত হয়ে দাঁড়িয়ে পতাকাটিকে স্যালুট করছেন। বাজছে জাতীয় সংগীত।

[আরও পড়ুন: Viral Video: মেজাজ হারিয়ে বল ছুঁড়ে মারলেন শাহিন আফ্রিদি, লুটিয়ে পড়লেন বাংলাদেশি ব্যাটার, দেখুন ভিডিও]

উল্লেখ্য, বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা সম্প্রতি জানিয়েছিলেন, পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় শান্তি পরিস্থিতি গুরুতর ভাবে প্রভাবিত হয়েছে। প্রায় বছর দেড়েক ধরে চলতে থাকা এই উত্তেজনার মধ্যেই এবার লাদাখে এই পতাকা উত্তোলন করে কার্যত শত্রুদেরও কড়া বার্তা দিল সেনা, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

সীমান্ত নিয়ে গতবছর থেকেই ভারত ও চিনের (China) সম্পর্কে টানাপোড়েন চলছে। দু’পক্ষের মধ্যে একাধিক বৈঠকের পরও এখনও সমস্যা মেটেনি। দু’দেশের সেনা একাধিকবার আলোচনায় বসলেও এখনও সীমান্তে সেনা মোতায়েন করেই চলেছে চিন। গোগরা ও হটস্প্রিং থেকে অস্থায়ী ছাউনি তুলে নিয়ে গিয়েছিল চিনা ফৌজ। সেনা পিছনোর প্রক্রিয়াও শুরু হয়েছিল। শেষবার সেনা কমান্ডার পর্যায়ের বৈঠকের পরে দুই দেশই সেনা সরাতে রাজি হয়। কিন্তু এখন দেখা যাচ্ছে উলটো ছবি।

গত মাসে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা পরিদর্শন করে এসেছেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। তাঁর বক্তব্য, শান্তি আলোচনার পরেও বিশ্বাসঘাতকতা করছে চিন। লাদাখের স্পর্শকাতর এলাকাগুলিতে ফের সেনা মোতায়েন করা হচ্ছে, অস্ত্রশস্ত্রও মজুত করছে পিপলস লিবারেশন আর্মি। সেই কারণেই সীমান্তে সতর্ক রয়েছে ভারত।

[আরও পড়ুন: ফের বিয়ে করছেন আমির! ‘লাল সিং চাড্ডা’র মুক্তির পরই দিন ঘোষণা করবেন অভিনেতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে