Advertisement
Advertisement

কেরলের বন্যা পরিস্থিতি নিয়ে ভুয়ো ভিডিও, সতর্কবার্তা ভারতীয় সেনার

কোঝিকোড় ও কান্নুরে নতুন করে বৃষ্টি শুরু হওয়ায় উদ্বেগে প্রশাসন৷

Indian army warns about Kerala flood fake video
Published by: Bishakha Pal
  • Posted:August 20, 2018 2:27 pm
  • Updated:August 20, 2018 2:27 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন গোটা দেশ। এরই মধ্যে একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। হেলিকপ্টার থেকে বন্যা দুর্গতদের উদ্ধার করছে ভারতীয় সেনা। এই ভিডিও ছড়িয়ে পড়তে না পড়তেই প্রকাশ্যে আসে একটি বিতর্কিত ভিডিও। সেখানে দেখা যায়, এক সেনা জওয়ান বন্যাত্রাণে পিনারাই বিজয়ন সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন। ভিডিওটিতে সেনার পোশাক পরা ওই যুবক অভিযোগ তোলেন, বন্যার্তদের সাহায্যে বাধা সৃষ্টি করছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। রাজনৈতিক উদ্দেশ্যপূরণে সেনাকে কাজ করতে দেওয়া হচ্ছে না। সেনার প্রতি তার কীসের বিদ্বেষ? ভিডিওটি প্রকাশ্যে আসতেই তৈরি হয় বিতর্ক। তারপরই সেনার তরফে জানানো হয়েছে বিডিওটি সত্যি নয়। ওই যুবক ছদ্মবেশী।

এই নিয়ে একটি টুইটও করেছে ইন্ডিয়ান আর্মি। সেখানে বলা হয়েছে উদ্ধারকাজ নিয়ে মিথ্যে খবর ছড়ানো হচ্ছে। কেরলে বন্যার্তদের জন্য ভারতীয় সেনা কাজ করছে। সেই সঙ্গে সেনার তরফে এও জানানো হয়েছে, যদি কেউ এই ধরনের মিথ্যা খবর পায়, তাহলে যেন সেনাকে জানানো হয়। এর জন্য হোয়াটসঅ্যাপ নম্বরও জানিয়েছে ভারতীয় সেনা।

Advertisement

গত পাঁচদিন বৃষ্টি না হওয়ায় এখন কেরলের পরিস্থিতি অনেকটা ভালর দিকে। কিন্তু তাও উদ্ধারকাজ এখনও শেষ হয়নি। সোমবার থেকে ফের কোঝিকোড় এবং কান্নুরে মেঘ ভাঙা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। ফলে উদ্ধারকাজে নতুন করে সমস্যা দেখা দিয়েছে। ইতিমধ্যেই কেরলে প্রায় ৪০০-রও বেশি মানুষ মারা গিয়েছেন। এমন পরিস্থিতিতে হঠাৎই ইন্টারনেটে একটি ভিডিও ছড়িয়ে পড়ে। সেখানে দেখা যায় ভারতীর সেনা পোশাক পরা এক যুবক কেরলে সাহায্য পাঠাতে বরণ করছে। বলছে, কেরলে শুধুমাত্র ধনীরাই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই সেখানে ত্রাণ পাঠানোর কোনও দরকার নেই।

মশা মারতে এবার নয়া উদ্যোগ রেলের, ব্যবহার করা হচ্ছে ‘ব্রহ্মাস্ত্র’ ]

কেরলের কিছু কিছু জায়গায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও এখনই  চূড়ান্ত সতর্কতা  তুলে নিতে নারাজ কেরল সরকার৷ কোঝিকোড় ও কান্নুরে নতুন করে বৃষ্টি শুরু হওয়ায় উদ্বেগ বেড়েছে স্থানীয় প্রশাসনের৷ এই দুই এলাকার উপর বাড়তি নজরদারিও শুরু হয়েছে৷ ধীর গতিতে হলেও বেশ কয়েকটি এলাকা থেকে জল নামছে৷ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই প্রসঙ্গে কেরলের রাজ্যপাল পি সাথাশিবম ও মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেছেন। রাষ্ট্রপতি ভবনের তরফ থেকে এনিয়ে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, গোটা দেশ কেরলের পাশে রয়েছে।

বাইক সারানোর অজুহাতে দুই নাবালিকাকে গণধর্ষণ, গ্রেপ্তার ১১জন অভিযুক্ত ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ