BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আজীবন নিখরচায় উবের-এ ভ্রমণ! এও কি সম্ভব?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 4, 2017 12:58 pm|    Updated: March 4, 2017 12:58 pm

Indian hacker found flaws in Uber app for lifetime of free rides

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উবের অ্যাপ ব্যবহার করেন? উবের বুক করে টাকা খরচ করে এদিক সেদিক যাওয়ার অভ্যাসও রয়েছে? তাহলে আপনার জন্য দারুণ সুখবর। উবের ট্যাক্সিতে চাপতে আর এক পয়সাও খরচ করার প্রয়োজন নেই। কারণ এবার আজীবন বিনামূল্যেই চড়া যাবে উবেরে! শুনতে অবাক লাগাটাই স্বাভাবিক। তবে বেঙ্গালুরুর এক হ্যাকার এমনটাই দাবি করছেন।

(সিন্ধু অববাহিকায় বাঁধ নির্মাণ শুরু, প্রবল চাপে পাকিস্তান)

হ্যাকার আনন্দ প্রকাশ উবের অ্যাপে নিরাপত্তায় গলদ খুঁজে বের করেছেন। আর একটি ভিডিওর মাধ্যমে জনসাধারণকে বুঝিয়েও দিয়েছেন, কীভাবে তারা বিনামূল্যে উবের ট্যাক্সি বুক করার সুবিধা পেতে পারেন। তাও আবার সারা জীবনের জন্য। যুবকের দাবি, সানফ্রান্সিসকোর কোম্পানিটির এই অ্যাপে নিরাপত্তায় বড়সড় গলদ রয়েছে। যাতে অতি অনায়াসে তাদের লোকসানের মুখ দেখতে হতে পারে।

(নাবালিকাকে গণধর্ষণ করে ভিডিও হোয়াটসঅ্যাপে ছড়াল দুষ্কৃতীরা)

এখন প্রশ্ন হল, কীভাবে ঘটছে এই ঘটনা? সাধারণত উবের ট্যাক্সি বুক করলে গন্তব্যে পৌঁছনোর পর ক্রেডিট, ডেবিট, ডিজিটাল ওয়ালেট অথবা নগদে ভাড়া মেটাতে হয়। কিন্তু ভিডিওতে আনন্দ দেখাচ্ছেন, যাত্রী যদি এমন কোনও অবৈধ পেমেন্ট পদ্ধতি বেছে নেন, যা থেকে তিনি ভাড়া মেটাতে পারবেন না, সেক্ষেত্রে উবের বিনামূল্যে ট্যাক্সি চড়ার অনুমতি দিয়ে দেয়। আর এভাবেই নিখরচায় যত খুশি ঘুরে নেওয়া যায়।

(হ্যাকিং রুখতে কর্মীদের বিশেষ ল্যাপটপ, স্মার্টফোন দেবে বায়ুসেনা)

গোটা বিষয়টি উবের টিমকে আনন্দ নিজেই জানিয়েছেন। উবের কর্তৃপক্ষের অনুমতি নিয়েই তিনি ভিডিওটি প্রকাশ করেছেন। ওই হ্যাকার আরও জানান, এভাবেই তিনি দিনের পর দিন ভারত এবং মার্কিন মুলুকে নিখরচায় উবের ট্যাক্সিতে চেপে ঘুরে বেড়িয়েছেন। কী ভাবছেন? চেষ্টা করে দেখবেন নাকি?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে