BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ভারত মহাসাগরে আমেরিকার আণবিক রণতরী, শক্তি প্রদর্শন করল ভারতও

Published by: Monishankar Choudhury |    Posted: June 23, 2021 10:04 am|    Updated: June 23, 2021 10:04 am

Indian Navy, Air Force to participate in war games with US Navy's nuclear-powered aircraft carrier | Sangbad Pratidin

অর্ণব আইচ: আরও মজবুত ভারত (India) ও আমেরিকার কৌশলগত সম্পর্ক। এবার ভারত মহাসাগরে মার্কিন নৌবহরের সঙ্গে মহড়া শুরু করল ভারতীয় নৌসেনা ও বিমানবাহিনী।

[আরও পড়ুন: মার্কিন পরমাণু শক্তিচালিত রণতরীর কাছে ভয়াবহ বিস্ফোরণ, ভূমিকম্প সমুদ্রে]

জানা গিয়েছে, ভারত মহাসাগরে প্রবেশ করেছে পরমাণু শক্তিচালিত বিমানবাহী যুদ্ধজাহাজ ‘USS Ronald Reagan’-এর নেতৃত্বে একটি মার্কিন নৌবহর বা ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ। বলে রাখা ভাল, একটি বিমানবাহী যুদ্ধজাহাজের সঙ্গে থাকে সাবমেরিন, ফ্রিগেট, ডেস্ট্রয়ারের মতো বেশ কয়েকটি রণতরী। এগুলোকে মিলিয়ে বলা হয় ‘ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ’। যেহেতু মার্কিন রণতরীগুলি আণবিক শক্তিচালিত তাই তারা অনির্দিষ্টকালের জন্য সাগরে থাকতে সক্ষম। ফলে গোটা বিশ্বে টহল দিয়ে বেড়ায় সেগুলি। এবার তিরুবনন্তপুরমের কাছে সমুদ্রে প্রবেশ করেছে যুদ্ধজাহাজ রোনাল্ড রেগান। এই সুযোগে দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ক আরও মজবুত করে বুধবার অর্থাৎ ২৩ জুন থেকে দু’দিনের সামরিক মহড়া শুরু করেছে আমেরিকা ও ভারত। 

জানা গিয়েছে, মার্কিন রণতরী রোনাল্ড রেগানের সঙ্গে মহড়ায় অংশ নিচ্ছে ভারতীয় নৌবাহিনীর রণতরী ‘INS Kochi’ ও ‘INS Teg’। থাকছে ভারতীয় নৌসেনার সাবমেরিন বিধ্বংসী বিমান P8I ও Mig-29K যুদ্ধবিমান। এছাড়া, মার্কিন নৌবহরের সঙ্গে যুদ্ধের কৌশল ঝালিয়ে নেবে ভারতীয় বায়ুসেনার জাগুয়ার, সুখোই-৩০এমকেআই ও নজরদারি বিমানগুলি। মার্কিন রণতরীতে থাকা অত্যাধুনিক এফ-১৮ ফাইটার জেটগুলির সঙ্গে শক্তি প্রদর্শন করবে তারা। বিশ্লেষকদের মতে, ভারত মহাসাগরে লাগাতার বাড়ছে চিনের গতিবিধি। বলে বেজিংকে নজরে রেখেই কৌশলগত অবিষ্ঠান মজবুত করছে ভারত ও আমেরিকা। ‘ড্রাগন’কে রুখতে বদ্ধপরিকর আমেরিকা। সদ্য সমাপ্ত জি ৭ বৈঠকের মঞ্চেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) মুখে শোনা গিয়েছে সংঘাতের সুর।এহেন সময়ে ভারত মহাসাগরে মার্কিন ও ভারতীয় ফৌজের মহড়ায় রীতিমতো সিঁদুরে মেঘ দেখছে চিন। ফলে আরও আগ্রাসী হয়ে উঠতে পারে কমিউনিস্ট দেশটি।   

[আরও পড়ুন: মার্কিন পরমাণু শক্তিচালিত রণতরীর কাছে ভয়াবহ বিস্ফোরণ, ভূমিকম্প সমুদ্রে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement