BREAKING NEWS

১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

মার্কিন পরমাণু শক্তিচালিত রণতরীর কাছে ভয়াবহ বিস্ফোরণ, ভূমিকম্প সমুদ্রে

Published by: Monishankar Choudhury |    Posted: June 22, 2021 8:58 am|    Updated: June 22, 2021 8:58 am

U.S. Navy sets off giant explosion to test USS Gerald R. Ford aircraft carrier | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরমাণু শক্তিচালিত মার্কিন রণতরীর পাশেই ঘটল প্রচণ্ড বিস্ফোরণ। যার জেরে ফ্লোরিডার সমুদ্র উপকূলে ১০০ কিলোমিটার এলাকাজুড়ে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা দাঁড়ায় ৩.৯।

[আরও পড়ুন: সৌদি আরব থেকে সরছে মার্কিন মিসাইল সিস্টেম, হামলার আশঙ্কায় উদ্বিগ্ন রিয়াধ]

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, শুক্রবার পরমাণু শক্তিচালিত অত্যাধুনিক যুদ্ধবিমানবাহী রণতরী ‘USS Gerald R. Ford’-এর কাছে ১৮ হাজার ১৪৩ কেজির শক্তিশালী এক বিস্ফোরণ ঘটিয়ে যুদ্ধজাহাজটির সহ্যশক্তি পরীক্ষা করে মার্কিন নৌবাহিনী। দেশটির পূর্ব উপকূলে ‘ফুল শিপ শক ট্রায়ালস’ পর্বের অন্তর্গত এই পরীক্ষা চালানো হয়। ওই বিস্ফোরণের ধাক্কায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে সমুদ্র উপকূলে ফ্লোরিডায় ৩.৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। তবে এমন শক্তিশালী বিস্ফোরণেও কোনও ক্ষতি হয়নি রণতরী ইউএসএস জেরাল্ড আর. ফোর্ডের। জানা গিয়েছে, যুদ্ধ চলাকালীন শত্রুর টর্পেডো, মাইন কিংবা ক্ষেপণাস্ত্রের বিস্ফোরণ কতটুকু সামাল দিতে পারে এই রণতরী সেটিই পরীক্ষা করা হয়েছে।

এই ভয়াবহ বিস্ফোরণের ভিডিও প্রকাশ্যে এনেছে মার্কিন নৌসেনা। জানা গিয়েছে, পরীক্ষা চলাকালীন বিস্ফোরণের ধাক্কায় জাহাজটি সামান্য কাত হলেও কোনও ক্ষতি হয়নি। এই বিস্ফোরণের ফলে সমুদ্রে ভূমিকম্প হয়েছে বলে জানিয়েছে মার্কিন জিওলজিক্যাল সার্ভে। মার্কিন নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, উন্নতমানের ওই বিমানবাহী যুদ্ধজাহাজটি সবচেয়ে আধুনিক কম্পিউটার মডেলিং মেথডের মাধ্যমে তৈরি। ফলে প্রচণ্ড আঘাতেও সহজে এটি ডুবে যাবে না। জাহাজটি যুদ্ধের জন্য প্রস্তুত হয়ে উঠেছে কি না, তা জানতে এই পরীক্ষা চালানো হয়। এতে যুদ্ধজাহাজটির সহ্য ক্ষমতার ব্যাপারে ধারণা পাওয়া গিয়েছে।

[আরও পড়ুন: নজরে চিন, এডেন উপসাগরে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে শক্তি প্রদর্শন ভারতীয় রণতরীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement