BREAKING NEWS

৯ শ্রাবণ  ১৪২৮  সোমবার ২৬ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

আরও শক্তিশালী ভারতীয় নৌসেনা, হাতে এল দু’টি অত্যাধুনিক মার্কিন helicopter

Published by: Biswadip Dey |    Posted: July 17, 2021 12:01 pm|    Updated: July 17, 2021 12:01 pm

Indian Navy receives first two 24 MH-60R helicopters from US | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকা (US) থেকে ভারতে এল অত্যাধুনিক বহুমুখী ক্ষমতাসম্পন্ন দু’টি এমএইচ-৬০আর মাল্টি রোল হেলিকপ্টার (MH-60R multi-role helicopter)। নিঃসন্দেহে এই হেলিকপ্টারের অন্তর্ভুক্তিতে আরও শক্তিশালী হল ভারতীয় নৌসেনা (Indian Navy)। শুক্রবার সান দিয়েগোতে মার্কিন নৌসেনা ঘাঁটিতে এই হেলিকপ্টার ভারতের হাতে তুলে দেওয়া হয়েছে। এই রকম মোট ২৪টি হেলিকপ্টারের বরাত দিয়েছে ভারত। সব মিলিয়ে যার মূল্য ২৪০ কোটি মার্কিন ডলার।

এই অত্যাধুনিক হেলিকপ্টার ভারতের হস্তগত হওয়াকে নৌসেনার এক নতুন অধ্যায়ের সূচনা বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে ভারত-মার্কিন সামরিক সম্পর্ক ও অংশীদারির ক্ষেত্রেও নতুন যুগের সূচনা বলে একে চিহ্নিত করছে ওয়াকিবহাল মহল। আগামিদিনে মার্কিন নৌসেনা ভারতকে সব রকম সহায়তা করবে শক্তিবৃদ্ধির ক্ষেত্রে।

[আরও পড়ুন: প্রতিবাদ-বিক্ষোভই সার, অব্যাহাত জ্বালানির মূল্যবৃ্দ্ধি, কলকাতায় Petrol Price ১০২ টাকা পার]

শুক্রবার একটি অনুষ্ঠানের মাধ্যমে ওই দু’টি হেলিকপ্টার হস্তান্তর হয়। সেই অনুষ্ঠানে ভারতের তরফে হাজির ছিলেন আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু। তিনি বলেন, সব আবহাওয়ায় ব্যবহারযোগ্য এই হেলিকপ্টারের সংযোজন ভারত-মার্কিন দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ককে আরও জোরদার করে তুলবে। পরে টুইটারে তিনি উচ্ছ্বসিত ভঙ্গিতে লেখেন, ‘‘ভারত-মার্কিন বন্ধুত্ব আকাশ ছুঁতে চলেছে।’’ মনে করিয়ে দেন, গত ২ বছরে দুই দেশের মধ্যে ২০০০ কোটি মার্কিন ডলারের প্রতিরক্ষা বাণিজ্য সম্পন্ন হয়েছে।

এই অত্যাধুনিক মার্কিন হেলিকপ্টার সব আবহাওয়াতেই ব্যবহারযোগ্য। যে কোনও পরিস্থিতিতেই মানিতে পারে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতের এই হেলিকপ্টার কেনার ব্যাপারে চুক্তি হয়েছিল‌।

[আরও পড়ুন: ‘নেশামুক্ত’ বিহারে বিষমদ খেয়ে মৃত ১৬, ফের কাঠগড়ায় নীতিশ সরকার]

সীমান্তে পাকিস্তানের পাশাপাশি চিনের সঙ্গেও উত্তেজনার কথা মাথায় রেখে সেনাবাহিনীর তিনটি বিভাগকেই আরও শক্তিশালী করে তুলতে চায় ভারত। এই নতুন ধরনের হেলিকপ্টার হাতে আসায় সেই পথে আরও এক ধাপ এগিয়ে গেল দেশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement