BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ 

Advertisement

এবার আধাসেনায় যোগ দিতে পারবেন তৃতীয় লিঙ্গের মানুষও, যুগান্তকারী সিদ্ধান্ত কেন্দ্রের

Published by: Soumya Mukherjee |    Posted: July 2, 2020 2:18 pm|    Updated: July 2, 2020 2:50 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও কেউ কেউ বৈষম্যের মনোভাব পোষণ করলেও সমাজে তৃতীয় লিঙ্গের মানুষদের স্বীকৃতি দেওয়া হয়েছে। বিশ্বের অন্য অনেক দেশের মতো ভারতেও বিভিন্ন প্রতিযোগিতা থেকে শুরু করে নানা সামাজিক অনুষ্ঠানে অংশ নিতে দেখা যাচ্ছে তাঁদের। এবার দীর্ঘদিন ধরে চলা বৈষম্যের অবসান ঘটিয়ে ভারতের আধাসামরিক বাহিনীগুলিতে তাঁদের নিয়োগ করার সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় সরকার।

ইতিমধ্যেই এই বিষয়ে কেন্দ্রীয় স্বশস্ত্র পুলিশ বাহিনীগুলি (CAPFs) -এর কাছে পরামর্শ ও মতামত চেয়ে পাঠানো হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। পাশাপাশি এই সংক্রান্ত কারণে গঠিত হওয়া কমিশনের তরফে তৃতীয় লিঙ্গের মানুষদের যে অফিসার স্তরে নিয়োগের প্রস্তাব দেওয়া হয়েছে। তা নিয়ে পর্যালোচনা করা হচ্ছে মন্ত্রকের অন্দরমহলে। সিআরপিএফ (CRPF), আইটিবিপি (ITBP), এসএসবি (SSB) ও সিআইএসএফ (CISF) -এর কর্তৃপক্ষের কাছে তৃতীয় লিঙ্গের মানুষদের আধাসামরিক বাহিনীগুলিতে অ্যাসিসটেন্ট কমান্ডান্ট হিসেবে নিয়োগের বিষয়ে পরামর্শ চাওয়া হয়েছে।

[আরও পড়ুন: এবার থেকে প্রেসক্রিপশন ছাড়াই করা যাবে করোনা পরীক্ষা, রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্র]

১ জুলাই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে ‘সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (অ্যাসিসটেন্ট কমান্ডান্টস) এগজামিনেশন ২০২০’ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। তাতে তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়োগ সংক্রান্ত নিয়মাবলীর ড্রাফট করতে ও এই বিষয়ে মতামত দিতে বলা হয়েছে। বৃহস্পতিবারের মধ্যে এবিষয়ে উত্তর দিতে বলা হয়েছে।

[আরও পড়ুন: করোনা আবহে ছেদ পড়ছে না রীতিতে, স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকেই ভাষণ প্রধানমন্ত্রীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement