৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

আর ইচ্ছেমতো ট্রেনে মোবাইল, ল্যাপটপ চার্জ দেওয়া যাবে না! কঠোর হচ্ছে রেল

Published by: Arupkanti Bera |    Posted: March 31, 2021 3:08 pm|    Updated: March 31, 2021 3:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দূরপাল্লার ট্রেনে (Indian railway) উঠে প্রথমেই যে বিষয়গুলির খোঁজ আপনি নেন, তার মধ্যে অন্যতম হল মোবাইল (Mobile) বা ল্যাপটপ (Laptop) চার্জ দেওয়ার পয়েন্ট কোথায় রয়েছে। যদি দেখেন আপনার সিটের একদম কাছের কোনও পয়েন্ট ঠিকঠাক কাজ করছে, তবে মনে হতেই পারে গোটা যাত্রাপথে মোবাইলের চার্জ শেষ হয়ে যাওয়া নিয়ে বিশেষ চিন্তার কিছু নেই। কারণ প্রয়োজন মতো যখন তখন আপনার ডিভাইসগুলোয় চার্জ দিতে পারবেন। এমনকি রাতে চার্জে বসিয়ে ঘুমিয়েও নিতে পারেন। সকালে ফুল চার্জ হয়ে থাকবে মোবাইল। কিন্তু সে সুযোগ আর থাকছে না।

[আরও পড়ুন : বাড়িতেই সন্তানের জন্ম দেবেন মেগান! প্রথমবার আমেরিকায় ভূমিষ্ঠ হবে ব্রিটিশ ‘রাজকন্যা’]

ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, রাত ১১টা থেকে সকাল ৫টা পর্যন্ত আর চার্জ দেওয়া যাবে না ইলেকট্রনিক্স ডিভাইসে। বন্ধ রাখা হবে চার্জিং পয়েন্টের বিদ্যুৎ সংযোগ। ফলে সেগুলি আর কাজ করবে না। ট্রেনগুলিতে আগুন লাগার সম্ভাবনা কমানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেশ কিছু দিন আগে বেঙ্গালুরু-হাজুর সাহিব নন্দেড় এক্সপ্রেসে রাত্রে চার্জিং পয়েন্ট থেকে আগুন লাগে। সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয়, তাই এই নিয়ম করা হয়েছে।

তবে এই নিয়ম নতুন নয়। ২০১৪ সালেই এই নিয়ম তৈরি হয়েছিল। সেই নিয়ম পালনের ক্ষেত্রে কঠোর ছিল না ভারতীয় রেল। কিন্তু এবার হচ্ছে। তবে গত ১৬ মার্চ থেকে এই নিয়ম কঠোর ভাবে পালন করছে পশ্চিম রেলওয়ে। সেখানে রাত ১১টা থেকে ৫টা পর্যন্ত চার্জিং পয়েন্টের বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হচ্ছে। রেলের এক উচ্চপদস্থ আধিকারিক মঙ্গলবার সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছেন, পশ্চিম রেলের মতোই এবার দেশের বাকি অংশে এই নিয়ম চালু করা হবে। এই ৬ ঘণ্টা বন্ধ থাকবে চার্জিং পয়েন্টে বিদ্যুৎ সংযোগ।তাই ট্রেনে ওঠার আগেই পারলে মোবাইল, ল্যাপটপ ফুল চার্জ দিয়ে রাখুন। না হলে অন্তত রাত্রে চার্জ দেওয়ার কথা ভুলেই যান।

[আরও পড়ুন : মঞ্চে বেজে উঠল জাতীয় সংগীত, হুইলচেয়ার ছেড়ে এক পায়েই উঠে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement