০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যাত্রী পরিষেবায় বাড়তি নজর রেলের, আসছে ৬টি নতুন ট্রেন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 1, 2017 5:33 am|    Updated: November 1, 2017 5:37 am

Indian Railways introduces six new trains, timetable

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাত্রী স্বাচ্ছন্দ্যের দিকে আরও নজর ভারতীয় রেলের। নেওয়া হল একাধিক পদক্ষেপ। কয়েকটি ট্রেনকে সুপারফাস্ট করা হয়েছে। কোনও কোনও রুটে বাড়ানো হয়েছে ট্রেনের যাতায়াতের সংখ্যা। সেই সঙ্গে এবার যোগ হল আরও ছ’টি নতুন ট্রেন। নয়া টাইম টেবিল প্রকাশ করার পাশাপাশি এই ঘোষণা রেল কর্তৃপক্ষর।

[  জিএসটি-র কল্যাণে ডিসেম্বরেই ‘মেগা সেল’, পোয়াবারো ক্রেতাদের ]

ট্রেনের গতির দিকে এবার বিশেষ নজর দেওয়া হয়েছে। সুপারফাস্ট করার পাশপাশি তাই অন্তত সতেরোটি ট্রেনের গতিবেগ বাড়ানো হয়েছে। পাশাপাশি প্রতিটি ট্রেনের  যে সমস্ত স্টেশন যাত্রীসংখ্যা কম, সেখানে ‘হল্ট টাইম’ কাটছাঁট করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া তেজস, হামসফর ও অন্ত্যোদয় সিরিজে ছ’টি নতুন ট্রেন যোগ করা হয়েছে। নয়া সময়সূচি অনুযায়ী, নয়াদিল্লি-চণ্ডীগড় রুটে সপ্তাহে ছ’দিনই চলবে তেজস। শিয়লাদহ-জম্মু তাওয়াই রুটে চলবে সাপ্তাহিক হামসফর। এলাহাবাদ-আনন্দ বিহার রুটে তিন সপ্তাহে একবার দৌড়বে এই বিলাসবহুল ট্রেন। বিলাসপুর-ফিরোজপুর, দ্বারভাঙ্গা-জলন্ধর রুটে সপ্তাহে একটি করে থাকবে অন্ত্যোদয় এক্সপ্রেস। এছাড়া গোরক্ষপুর-আনন্দ বিহার রুটে হামসফর এক্সপ্রেসের যাতায়াতের সংখ্যাও বাড়ানো হয়েছে। সব মিলিয়ে যাত্রীরা যাতে দ্রুত গন্তব্যে পৌঁছাতে পারে সেদিকে নজর দেওয়া হয়েছে। ছ’টি ট্রেন চালু হওয়ায় পরিষেবা অনেকটাই মসৃণ হবে বলে মনে করা হচ্ছে। ধাপে ধাপে এই ট্রেনগুলি চালু করা হবে বলেই খবর রেলমন্ত্রক সূত্রে।

ক্যাগ রিপোর্টে রেলের খাবার ও কম্বলের মান নিয়ে গুরুতর প্রশ্ন উঠেছিল। তা নিয়ে বেশ বিপাকেই পড়েছিল রেল। বারবার অবস্থা উন্নতির আশ্বাস দেওয়া হলেও এখনও পরিস্থিতি তেমন উন্নত হয়নি। কিন্তু সেই ক্ষোভ প্রশমনের জন্য এবার ট্রেনের গতি বাড়ানোর দিকে মনযোগ দেওয়া হয়েছে। নয়া সময়সূচি যাত্রীদের মুখে হাসিই ফোটাবে। ট্রেনের যাতায়াতের সংখ্যা বাড়ানো বাড়তি ট্রেনের সমতুল। তার উপর থাকছে ছ’টি ট্রেন। সব মিলিয়ে যাত্রীদের বোঝা অনেকটাই লাঘব করার লক্ষ্য নিয়েছে রেল। চলতি বছরের ১ নভেম্বর থেকে দেশ জুড়ে চালু হচ্ছে নতুন সময়সূচি।

পান-সিগারেটের দোকানে বিস্কুট-পানীয় বিক্রিতে না, প্রতিবাদে ব্যবসায়ীরা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে