১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

দেশের বিভিন্ন প্রান্তে দ্রুত অক্সিজেন পৌঁছে দেবে বিশেষ ট্রেন, তৈরি রেলের রুট ম্যাপ

Published by: Arupkanti Bera |    Posted: April 18, 2021 8:58 pm|    Updated: April 18, 2021 8:58 pm

Indian Railways is getting ready to transport Oxygen across the key corridors in the country । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এতদিন অক্সিজেন (Oxygen) মূলত সড়ক পথেই পরিবহণ হত। কিন্তু করোনা (Corona) পরিস্থিতিতে অক্সিজেন আরও দ্রুত দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে দেওয়ার প্রয়োজন হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে কয়েকটি রাজ্য সরকারের আবেদনের পর আসরে নেমে পড়েছে ভারতীয় রেল। তৈরি করে ফেলেছে রুট ম্যাপ এবং ‘অক্সিজেন এক্সপ্রেস’। কোন পথে কী পদ্ধতিতে অক্সিজেন ট্যাঙ্কার পৌঁছে দেওয়া যায় তার পরিকল্পনাও তৈরি।

করোনার রোগীদের চিকিৎসায় অক্সিজেন অন্যতম জরুরি একটি উপাদান। বিভিন্ন রাজ্যেই পর্যাপ্ত অক্সিজেনের যোগান নেই বলে দাবি করা হচ্ছে। এই অবস্থায় মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের সরকার রেলের কাছে আবেদন করেছে দ্রুত সেখানে অক্সিজেন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে।

[আরও পড়ুন: অক্সিজেনের আকাল, মধ্যপ্রদেশের সরকারি হাসপাতালে মৃত্যু অন্তত ৬ করোনা রোগীর]

রেলে তরফে জানানো হয়েছে লিক্যুইড মেডিক্যাল অক্সিজেন পরিবহনের জন্য ‘রোল অন রোল অফ’ বা আরও আরও (RO RO) পদ্ধতি ব্যবহার করা হবে। এই পদ্ধিতে সড়ক পথে অক্সিজেন পরিবহনকারী ট্যাঙ্কারগুলিকে তুলে নেওয়া হবে ‘অক্সিজেন এক্সপ্রেসে’র রেলের সমতল ওয়াগনের উপর। ট্যাঙ্কারকে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়া হবে। সেখান থেকে ট্যাঙ্কারগুলি সড়ক পথে হাসপাতালে পৌঁছে যাবে। এক্ষেত্রে নির্দিষ্ট উচ্চতার ট্যাঙ্কারের কথা ভাবা হয়েছে। যাতে তা ওয়াগনের উপর বা সড়ক পথে নিয়ে যাওয়ার সময় অসুবিধা না হয়।

ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে শুধু অক্সিজেনের অভাবেই রোগী মৃত্যুর একাধিক ঘটনা সামনে আসছে। মধ্যপ্রদেশের আজ রবিবার অক্সিজেনের অভাবে অন্তত ৬ জন করোনা আক্রান্ত রোগীর মৃত্যুর খবর সামনে এসেছে। ওই সরকারি হাসপাতালের তরফে জানানো হয়, নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছিল অক্সিজেন সরবরাহকারী সংস্থার সঙ্গে। কিন্তু সময়ে অক্সিজেন এসে পৌঁছয়নি হাসপাতালে। এই ধরনের পরিস্থিতি যাতে এড়ানো যায় তার জন্যই এবার কার্যত গ্রিন করিডোর তৈরি করে অক্সিজেন পরিবহণের পরিকল্পনা করেছে রেল।

[আরও পড়ুন: দিল্লিতে আর মাত্র ১০০ ICU বেড খালি, সাহায্য চেয়ে মোদিকে চিঠি উদ্বিগ্ন কেজরিওয়ালের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement