BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মান বাড়াতে পরিমাণে কমতে পারে খাবার, বিবেচনায় রেল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 5, 2018 1:06 pm|    Updated: June 5, 2018 1:06 pm

Indian Railways to cut down meal size to improve quality

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাঞ্চ হোক বা ডিনার, এবার ভারতীয় রেলে খাবারের পরিমাণ কমতে চলেছে। খাবারের মান ভাল রাখতেই এই সিদ্ধান্ত নিতে পারে রেল কর্তৃপক্ষ। ইতিমধ্যেই খাবারের মান নিয়ে একাধিক অভিযোগ পেয়েছে রেল। যাত্রীরা অভিযোগ তুলেছেন, দিনের পর দিন রেলের দেওয়া খাবার অত্যধিক খারাপ হয়ে যাচ্ছে। এই অভিযোগ পাওয়ার পরই সমস্যা সমাধানের কথা ভাবছে রেল কর্তৃপক্ষ। সিদ্ধান্ত নেওয়া হয়েছে খাবারের মান যেভাবেই হোক বাড়াতে হবে। তার জন্য প্রয়োজন পড়লে খাবারের পরিমাণ কমিয়ে দেওয়ার কথাও চিন্তাভাবনা করা হচ্ছে। রেলের এই ‘উচ্চমানের খাবার’ প্রথম শুরু হবে রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসে।

[ হোয়াটসঅ্যাপ মেসেজকে কেন্দ্র করে বচসা, খুন ২৮ বছরের যুবক ]

জানা গিয়েছে, রেলের খাবারের পরিমাণ এবার থেকে হতে পারে ১৫০ গ্রামেরও কম। তবে সেই সঙ্গে এও জানানো হয়েছে, এখন খাবার হিসেবে যা সরবরাহ করা হয়, তার কিছু কিছু আইটেম থেকে যাবে। আইআরসিটিসি-র তরফ থেকে এনিয়ে একটি খাদ্য তালিকা তৈরি করা হয়েছে। তাদের তরফ থেকে প্রস্তাব দেওয়া হয়েছে, স্যুপ, ব্রেডস্টিক, মাখন ও স্যান্ডউইচের মতো খাবার তুলে নেওয়া হোক। সংস্থার তরফ থেকে এও জানানো হয়েছে, যাত্রীরা এখন নিরামিষ ও আমিষ ভাত/রুটির কম্বো খেতে চাইছেন।

[ জোট বাঁচানোর মরিয়া চেষ্টা! উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করবেন অমিত শাহ ]

ক্যাটারিং বিশেষজ্ঞদের মতে, আইআরসিটিসি থেকে যে খাবার দেওয়া হয়, একজন মানুষের তুলনায় তা বেশ বেশি। বছরের পর বছর এমন চলতে থাকায় কাস্টমার হারাচ্ছে রেল। বেশি টাকা দিয়ে মাত্রাতিরিক্ত খাবার খেতে পছন্দ করছে না যাত্রীরা। রেলমন্ত্রকের এক সিনিয়র অফিসার একথা স্বীকার করে নিয়েছেন। তিনি জানিয়েছেন, খাবারের পরিমাণ নিয়ে একাধিক অভিযোগ আসছে। তাই পরিমাণ কমিয়ে মানের দিকে জোর দেওয়ার বিষয়টি খতিয়ে দেখছে মন্ত্রক।

আইআরসিটিসি-র এনিয়ে রেল মন্ত্রককে একটি প্রস্তাব জমা দিয়েছে। দেশের ২৭টি রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসে প্রথম এই নতুন খাদ্য তালিকা অনুযায়ী খাবার পরিবেশন করা হবে। রেলের খাবার নিয়ে অভিযোগ বছরের পর বছর ধরে চলছে। ২০১৭ সালে সিএজি রিপোর্টে বলা হয়, রেলে যে খাবার দেওয়া হয়, তার ভাল মানের নয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে