BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার আন্দামানে চালু হচ্ছে রেল পরিষেবা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 6, 2017 5:56 am|    Updated: February 6, 2017 5:56 am

Indian Railways to go ahead with project connecting Andaman and Nicobar

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পর্যটকদের সুবিধার জন্য এবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে চালু হচ্ছে রেল পরিষেবা। ট্রেনে চেপেই এক দ্বীপ থেকে অন্য দ্বীপে সহজে চলে যেতে পারবেন পর্যটকরা। ২৪০ কিলোমিটার দীর্ঘ রেলপথ তৈরিতে ইতিমধ্যেই মিলেছে সবুজ সঙ্কেত।

(বিচারকের ভয়ঙ্কর সিদ্ধান্তে দেশে ঢুকতে পারে সন্ত্রাসবাদীরা, আশঙ্কা ট্রাম্পের)

এই প্রথম দেশের দুই দ্বীপ রেল লাইনের মাধ্যমে যুক্ত হতে চলেছে। এর ফলে আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ার থেকে ডিগলিপুরে ট্রেনেই যাতায়াত করা যাবে। বর্তমানে দক্ষিণ আন্দামানের শহর পোর্ট ব্লেয়ার থেকে উত্তরে ডিগলিপুরের মধ্যে ৩৫০ কিলোমিটার দীর্ঘ বাস রাস্তা রয়েছে। এই দূরত্ব অতিক্রম করতে বাসে সময় লাগে ১৪ ঘণ্টা। এছাড়া জলপথে ডিলগিপুর পৌঁছতে গোটা একটা দিন খরচ হয়ে যায়। দুই দ্বীপের মধ্যে আকাশ পথে যাওয়ার কোনও ব্যবস্থা নেই। রেলমন্ত্রকের তরফে তাই এই প্রকল্পে সবুজ সঙ্কেত পাওয়ায় সেই দূরত্ব এবং সময় অনেকটাই কমে গেল।

(‘ক্লিভেজ’ দেখা যাচ্ছে, অভিযোগে বিমান থেকে নামানো হল যাত্রীকে)

রেলমন্ত্রকের সমীক্ষা অনুযায়ী, এই রেলপথ তৈরি করতে খরচ হবে প্রায় আড়াই হাজার কোটি টাকা। যদিও তাতে রেল লাভের মুখ দেখতে পাবে না বলেই ধারণা করা হচ্ছে। তবে পর্যটন শিল্পের উন্নতির কথা মাথায় রেখেই নয়া রেলপথ তৈরিতে সম্মতি দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারের তরফে জানানো হয়েছে, রেল পরিষেবা চালু হলে পর্যটকের সংখ্যা সাড়ে চার লক্ষ থেকে বেড়ে ৬ লক্ষে পৌঁছে যাবে বলে অনুমান করা হচ্ছে। তবে রেলমন্ত্রক ক্ষতির মুখে পড়লে সরকার ক্ষতিপূরণ ভাগাভাগি করে নেবে বলেও জানানো হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে