BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

সোয়াব সংগ্রহের ঝক্কি অতীত, এবার গার্গেল করেই হবে কোভিড পরীক্ষা!

Published by: Sulaya Singha |    Posted: May 29, 2021 12:53 pm|    Updated: May 29, 2021 12:53 pm

Indian scientists develop 'saline gargle' method for corona tests | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: RT-PCR টেস্টের জন্য সোয়াব সংগ্রহ করার প্রক্রিয়া অনেকেরই না পসন্দ। সেই ঝক্কি মেটাতে দুর্দান্ত আবিষ্কার নাগপুরের ন্যাশনাল এনভাইরনমেন্টাল রিসার্চ ইনস্টিটিউটের (NEERI) গবেষকদের। এবার স্রেফ গার্গেল করলেই মাত্র তিন ঘণ্টায় হাতে আসবে করোনা রিপোর্ট।

বিজ্ঞানের ভাষায় এই আবিষ্কারের নাম দেওয়া হয়েছে স্যালাইন গার্গেল RT-PCR মেথড। গবেষকদের দাবি, করোনা (Corona Virus) পরীক্ষার ক্ষেত্রে এর একাধিক উপকারিতা রয়েছে। প্রথমত, অত্যন্ত সহজ পদ্ধতিতে পরীক্ষা করা সম্ভব। দ্বিতীয়ত, খুব তাড়াতাড়ি এর রিপোর্ট পাওয়া যাবে। তৃতীয়ত, এই টেস্টে খরচও অনেক কম। আর সর্বোপরি, যাঁরা সোয়াব টেস্ট করতে নাক সিঁকটোন, তাঁদের জন্য এটি অনেক বেশি সহজ পদ্ধতি। তাছাড়া, গ্রামের দিকে, যেখানে চিকিৎসা পরিকাঠামো অনুন্নত এবং স্বাস্থ্যকর্মীর অভাব, সেখানে অতি অনায়াসে বেশি পরিমাণে করোনা টেস্ট সম্ভব হবে স্যালাইন গার্গেল RT-PCR মেথডের মাধ্যমে।

[আরও পড়ুন: ‘নরকে বাস করছি আমরা’, ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধের অভাব নিয়ে হতাশা দিল্লি হাই কোর্টের]

NEERI-এর সিনিয়র গবেষক কৃষ্ণ খেরনান বলেন, “সোয়াব সংগ্রহের প্রক্রিয়া বেশ সময় সাপেক্ষ। তাছাড়া এই টেস্টটি করাতেও অনেকে ইতস্তত বোধ করেন। আবার নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা কেন্দ্রে পাঠাতেও অনেকটা সময় চলে যায়। কিন্তু স্যালাইন গার্গেল RT-PCR মেথডে সেসব ঝামেলা নেই। মাত্র তিন ঘণ্টাতেই কোভিড রিপোর্ট পেয়ে যাবেন।”

ঠিক কীভাবে হবে পরীক্ষা? গবেষকদের কথায়, পরীক্ষার জন্য ব্যক্তিকে একটি টিউবে স্যালাইন জল দেওয়া হবে। সেই জলে গার্গেল করে টিউবটিতে মুখের জল রাখবেন তিনি। সেই টিউবই ল্যাবরেটরির স্বাভাবিক তাপমাত্রায় রাখা হবে। তারপরই RT-PCR প্রক্রিয়ায় জানা যাবে ওই ব্যক্তি কোভিড আক্রান্ত কি না। স্বাস্থ্যকর্মীর উপস্থিতিতে যে কেউ নিজে হাতেই এই পরীক্ষা করতে পারবেন। ফলে প্রক্রিয়াটি দ্রুত সম্পন্ন করা সম্ভব হবে।

[আরও পড়ুন: লকডাউনের সুফল! ফের কমল দেশের দৈনিক করোনা সংক্রমণ, ঊর্ধ্বমুখী সুস্থতার হার]

দেশজুড়ে এখনও চোখ রাঙাচ্ছে মারণ ভাইরাস। প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন লাখো মানুষ। দৈনিক প্রাণ হারাচ্ছেন তিন হাজারেরও বেশি মানুষ। দ্রুত রোগী চিহ্নিতকরণের জন্য ভরসা বেশি পরিমাণ টেস্টিং। সেই ক্ষেত্রে স্যালাইন গার্গেল RT-PCR মেথড অত্যন্ত কার্যকরী হতে পারে বলেই মনে করছেন গবেষকরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement