BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দেশে করোনার মৃত্যুহার নেমেছে ২.৫ শতাংশেরও নিচে, সামান্য স্বস্তি স্বাস্থ্যমন্ত্রকের দাবিতে

Published by: Subhajit Mandal |    Posted: July 20, 2020 8:58 am|    Updated: July 20, 2020 8:58 am

India’s Covid-19 case fatality rate among lowest in world: Govt

স্টাফ রিপোর্টার: দেশে করোনায় মৃতের হার উল্লেখযোগ‌্যভাবে কমছে। দেশবাসীকে স্বস্তি দিয়ে দাবি করল কেন্দ্রীয় স্বাস্থ‌্যমন্ত্রক। রবিবার স্বাস্থ্যমন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ‌্য অনুযায়ী বর্তমানে দেশে করোনায় মৃতের হার (fatality rate) শতকরা ২.৪৯ শতাংশ। কোভিড ১৯–এ মৃতের শতকরা হারে সবথেকে কম ক্ষতিগ্রস্থ দেশগুলির মধ্যে বর্তমানে অন‌্যতম ভারত। জুন মাসে এই হার বেড়ে গিয়েছিল অনেকটাই। গতমাসে মৃত্যুর হার ছিল ২.৮২ শতাংশ। চলতি মাসের দশ তারিখে তা কমে হয় ২.৭২ শতাংশ। গত সপ্তাহে যা আরও কমে এখন ২.৪৯ শতাংশ।

corona

স্বাস্থ্যমন্ত্রকের তরফে রবিবার জানানো হয়, দেশের ২৯টি রাজ‌্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মৃতের হার জাতীয় হারের থেকেও কম। এর মধ্যে ১৪টিতে মৃতের হার এক শতাংশেরও কম। লাক্ষাদ্বীপে একজনও করোনায় (CoronaVirus)আক্রান্ত হননি। সেখানে আন্দামান-নিকোবর, সিকিম, মিজোরাম, নাগাল‌্যন্ড ও মণিপুরে সামান‌্য পরিমাণ আক্রান্ত হলেও এখনও কেউ মারা যাননি। লাদাখে একজন, মেঘালয় ও দাদরা-হাভেলি এবং দমন-দিউতে মারা গিয়েছেন দু’জন করে, অরুণাচল প্রদেশে তিনজন ও ত্রিপুরায় মারা গিয়েছেন পাঁচজন। কেন্দ্রীয় স্বাস্থ‌্যমন্ত্রক যখন স্বস্তিতে থাকার এই তথ‌্য দিল, তখনই চিন্তা বাড়াল আইএমএ-র দাবি। তাদের মতে, যেভাবে রোজ দেশে তিরিশ হাজারের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন, তাতে বলা যায় যে, ভারতে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: বর্ষায় আর শীতে খুব সাবধান, দ্রুত হারে ছড়াবে করোনা সংক্রমণ, দাবি এইমসের গবেষকদের]

উল্লেখ্য, দেশের কম মৃত্যুহার কে শুরু থেকেই নিজেদের সাফল্য বলে দাবি করে আসছে সরকার। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) একাধিক জাতীয় এবং প্ল্যাটফর্মে প্রধানমন্ত্রীকে বলতে শোনা গিয়েছে, ভারত করোনা যুদ্ধে বিশ্বের অনেক দেশের থেকেই এগিয়ে। দেশের মৃত্যুহারই তার প্রমাণ। প্রধানমন্ত্রীর সেই দাবি যে খুব একটা ফেলনা নয়, তা রবিবার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যানে প্রমাণ হয়ে গেল। যদিও, বিরোধী শিবিরের অভিযোগ, দেশে মৃতের সংখ্যা নিয়ে সরকার মিথ্যে কথা বলছে। বহু করোনা মৃত্যুর খবর গোপন করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে