BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বর্ষায় আর শীতে খুব সাবধান, দ্রুত হারে ছড়াবে করোনা সংক্রমণ, দাবি এইমসের গবেষকদের

Published by: Paramita Paul |    Posted: July 19, 2020 10:36 pm|    Updated: July 19, 2020 10:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেউ বলছেন আগস্টে করোনা (Corona Virus) সংক্রমণের গ্রাফ শীর্ষে পৌঁছবে। আবার কেউ বলছেন, বছর শেষে ভয়াবহ আকার নেবে এই সংক্রমণ। ভুবনেশ্বর আইআইটি (IIT, Bhubaneswar) ও এইমসের (AIIMS) যৌথ গবেষণায় উঠে এসেছে এক নয়া তথ্য। সেখানে দাবি করা হয়েছে, প্রবল বর্ষা (Monsoon) ও কনকনে শীতে (Winter) মারাত্মক আকার নেবে কোভিড পরিস্থিতি। এর পিছনে বেশকিছু কারণের ব্যাখ্যা দিয়েছেন গবেষকরা।

দেশে হু হু করে বাড়ছে সংক্রমণ (Corona Virus)। গোষ্ঠী সংক্রমণও শুরু হয়েছে বলে অনেকেই দাবি করেছেন। সে সব অবশ্য উড়িয়ে দিচ্ছে কেন্দ্র সরকার। এমন পরিস্থিতি নতুন আশঙ্কার কথা শোনাল ভুবনেশ্বর আইআইটি (IIT, Bhubaneswar) ও এইমসেরর (AIIMS) গবেষকরা। তাঁরা জানিয়েছেন, দেশজুড়ে প্রবল বর্ষা (Monsoon) ও কনকনে শীতে (Winter) এই প্রকোপ বাড়বে। কারণ, ওই সময়  তাপমাত্রা অনেকটাই কমবে। পাশাপাশি শীতের সময় বাতাসে আর্দ্রতাও অনেকটা কম হবে। আর এই দুইয়ের সঙ্গেই করোনা সংক্রমণের গভীর সম্পর্ক আছে বলে দাবি করেছেন গবেষকরা।

[আরও পড়ুন : বিহারের স্বাস্থ্যকেন্দ্রে ডাক্তারের দেখা নেই, অভিযোগের মধ্যেই পরিদর্শনে কেন্দ্রীয় দল]

আইআইটির (IIT, Bhubaneswar) তরফে ভিনোজ ভি গোপীনাথ ও লান্ডু কে এবং এইমসের (AIIMS) তরফে বিজয়িনী বি ও বৈজয়ন্তীমালা এম যৌথভাবে এই গবেষণা করেছেন। তবে গবেষণাপত্র এখনও প্রকাশিত হয়। তার আগে সংবাদ সংস্থা পিটিআইকে এ সম্পর্কে তাঁরা জানিয়েছেন। ২৮টি রাজ্যে সংক্রমণের প্যাটার্ন নিয়ে আলোচনা করা হয়েছে ওই গবেষণাপত্রে। কতটা তাপমাত্রা বাড়লে সংক্রমণ ঠিক কতটা কমে, সে সম্পর্কেও সেখানে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

[আরও পড়ুন : মধ্যবিত্তের নাগালের বাইরে ফ্যাবিফ্লু ওষুধের দাম, Glenmark-কে নোটিস কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলের]

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর,গবেষণায় বলা হয়েছে, তাপমাত্রার পারদ যত কমে ততই বাড়ে সংক্রমণ। গবেষণা বলছে, এক ডিগ্রি উষ্ণতা বাড়লে সংক্রমণের হার ০.৯৯ শতাংশ কমতে পারে। আবার সংক্রমিতের সংখ্যা দ্বিগুণ হওয়ার সময় ১.১৩ দিন বাড়িয়ে দিতে পারে। করোনা ভাইরাসের সঙ্গে একই রকম সম্পর্ক আছে আর্দ্রতারও। ফলে বর্ষার সময় আর্দ্রতা ও তাপমাত্রা কম থাকায় সংক্রমণের প্রকোপ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement