BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

COVID-19 Update: গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমিত ১০ হাজারের বেশি, চিন্তা বাড়াল করোনার নয়া স্ট্রেন

Published by: Sulaya Singha |    Posted: November 26, 2021 9:47 am|    Updated: November 26, 2021 10:02 am

India's daily Covid-19 rises with 10,549 new cases | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে মুহূর্তে মনে হচ্ছিল দেশজুড়ে নিয়ন্ত্রণে আসছে করোনা সংক্রমণ, ফেরা যাবে স্বাভাবিক ছন্দে, ঠিক তখনই চিন্তা বাড়িয়ে দিল মারণ ভাইরাসের নতুন স্ট্রেন। দক্ষিণ আফ্রিকায় কোভিডের একটি নতুন ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছে। যা একাধিকবার রূপ বদলে অত্যন্ত শক্তিশালী হয়ে উঠতে পারে। এই খবর ছড়িয়ে পড়ার পর থেকেই নতুন করে আতঙ্ক দেখা দিল। তারই মধ্যে স্বাস্থ্যমন্ত্রক জানাল, গত ২৪ ঘণ্টায় দেশে বেড়েছে সংক্রমণ ও মৃত্যু। ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেসও।

শুক্রবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ১০ হাজার ৫৪৯ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। যে সংখ্যাটা গতকাল ১০ হাজারের নিচে ছিল। এখনও চিন্তায় রাখছে কেরলের কোভিড গ্রাফ। মারণ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে প্রাণ হারিয়েছেন ৪৮৮ জন। এখনও পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৬৭ হাজার ৪৬৮ জন।

[আরও পড়ুন: পাক সীমান্তের কাছে গর্জে উঠল ভারতীয় ট্যাঙ্ক বাহিনী, উপস্থিত সেনাপ্রধান নারাভানে]

সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি ২৪ ঘণ্টায় বাড়ল অ্যাকটিভ কেসও। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ১০ হাজার ১৩৩ জন। অর্থাৎ এখন সক্রিয় রোগীর হার ০.৩২ শতাংশ। গত বছর মার্চ মাসের এই প্রথম এতটা কম অ্যাকটিভ কেস। ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হারও। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩৯ লক্ষ ৭৭ হাজার ৮৩০ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৯ হাজার ৮৬৮ জন। সুস্থতার হার ৯৮.৩৩ শতাংশ।

এদিকে দেশজুড়ে অব্যাহত টিকাকরণ অভিযানও। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে ১২০ কোটির বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকালই ভ্যাকসিন দেওয়া হয়েছে ৮৩ লক্ষের বেশি। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গতকাল যেমন ১১ লক্ষের ৮১ হাজার ২৪৬ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

করোনার সার্বিক পরিস্থিতি অনুকূল হলেও ভয় ধরাচ্ছে নতুন স্ট্রেন। বিশেষজ্ঞরা জানাচ্ছে, বি.১.৫২৯ নামের এই প্রজাতি একাধিকবার রূপ বদল করে। বৎসোয়ানা ও হংকংয়েও এই ভ্যারিয়েন্টের দেখা মিলেছে। ফলে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দিল্লিও। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ঝুঁকি রয়েছে, এমন দেশে যাওয়া বা সেখান থেকে আসা আন্তর্জাতিক পর্যটকদের সম্পর্কে সতর্ক থাকতে হবে। তাঁদের গমনাগমনের উপর নজরও রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: শাকিবের মুন্ডু কেটে অন্য ক্রিকেটারের মাথা! ছবি বিতর্কে উত্তাল বাংলাদেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে