BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের দেশে মাঙ্কিপক্সের হানা, দ্বিতীয় আক্রান্তের হদিশও মিলল কেরলেই, চিন্তায় প্রশাসন

Published by: Sulaya Singha |    Posted: July 18, 2022 4:34 pm|    Updated: July 18, 2022 4:54 pm

India's Second Monekypox Case Reported in Kerala | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার বাড়বাড়ন্তের মাঝে ফের দুঃসংবাদ। আবারও কেরলে হদিশ মিলল মাঙ্কিপক্স আক্রান্তের। গত ১৩ জুলাই দুবাই থেকে কেরলের কান্নুর জেলায় ফিরেছেন ওই ব্যক্তি। আপাতত হাসপাতালে চিকিৎসাধীন তিনি।

সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ এ খবর নিশ্চিত করে জানান, কান্নুরের সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালে ভরতি মাঙ্কিপক্সে আক্রান্ত ৩১ বছরের ওই ব্যক্তি। তাঁর শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল। তিনি যাঁদের সংস্পর্শে এসেছিলেন, তাঁদের চিহ্নিত করা হচ্ছে। তবে দেশে ফের এই রোগে আক্রান্তের হদিশ মেলায় বাড়ল উদ্বেগ। এই সংক্রমণ ঠেকাতে বিশেষ পদক্ষেপ করেছে কেরল প্রশাসন। ১৪টি জেলায় সতর্কতা জারি হয়েছে। সেই সঙ্গে রাজ্যের চারটি বিমানবন্দরকেও সজাগ থাকতে বলা হয়েছে।

[আরও পড়ুন: ওয়াটার পিউরিফায়ার থেকে জল নিতে গিয়ে বিপত্তি, স্কুলেই বিদ্যুৎস্পৃষ্ট ছাত্রী]

এর আগে গত ১৪ জুলাই ভারতে প্রথম মাঙ্কিপক্স (Monkeypox) আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছিল। তিনি ১২ জুলাই সংযুক্ত আরব আমিরশাহী থেকে কেরলে আসেন। কেরলে দেশের প্রথম মাঙ্কিপক্স রোগীর সন্ধান মেলার সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় সরকার সেখানে উচ্চপর্যায়ের একটি দল পাঠায়। পাশাপাশি প্রথম মাঙ্কিপক্সের হদিশ মেলার পরই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে মাঙ্কিপক্স নিয়ে সতর্ক করে চিঠি পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার। কারও মধ্যে কোনও উপসর্গ দেখা যাচ্ছে কি না সেই বিষয়ে নজরদারি বাড়ানোর কথাও বলা হয়। জারি হয় একগুচ্ছ নির্দেশিকা।

তবে হু আশ্বাস দিয়েছে, মাঙ্কিপক্স কোভিডের আকার নেবে না। যদিও তাতেই আশ্বস্ত হয়ে সতর্কতা থেকে পিছু হঠছে না কেন্দ্র। বলা হয়েছে, কোনও ব্যক্তির দেহে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা গেলে ২১ দিন তাঁর উপর নজরদারি চালাতে হবে। 

[আরও পড়ুন: ‘দ্রৌপদী মুর্মু ভাল প্রার্থী, তবে নেত্রীর কথামতো ভোট দিয়েছি’, ইঙ্গিতপূর্ণ মন্তব্য শিশির অধিকারীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে