Advertisement
Advertisement
JJ Irani

চলে গেলেন ভারতের ‘স্টিল ম্যান’, ৮৬ বছর বয়সে প্রয়াত শিল্পপতি জামশেদ ইরানি

সোমবার রাতে জামশেদপুরের বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় ইরানির।

India's
Published by: Kishore Ghosh
  • Posted:November 1, 2022 12:02 pm
  • Updated:November 1, 2022 1:29 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁকে বলা হত ‘স্টিল ম্যান অফ ইন্ডিয়া’ (Steel Man of India)। দেশের ইস্পাত শিল্পে বিশেষ অবদানের জন্যই এমন উপাধি। প্রয়াত হলেন ভারতের অন্যতম শিল্পপতি জামশেদ জিজি ইরানি (Jamshed JJ Irani)। সোমবার রাত ১০টা নাগাদ ৮৬ বছর বয়সে জামশেদপুরের (Jamshedpur) একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। পদ্মভূষণ (Padma Bhushan) জামশেদ জি-র মৃত্যুতে শোকপ্রকাশ করে টুইট করেছে টাটা স্টিল (Tata Steel)।

ইরানির মৃত্যুতে শোকপ্রকাশ করে টাটা স্টিল টুইট করে, “পদ্মভূষণ জামশেদ জে ইরানির প্রয়াণে আমরা গভীরভাবে শোকাহত। ভারতের ‘স্টিল ম্যান’ হিসেবে পরিচিত ছিলেন তিনি। তাঁর পরিবার এবং নিকটজনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে সংস্থা টাটা স্টিল।’’ বলা বাহুল্য কেবল টাটা স্টিল নয়, দেশের গোটা শিল্পমহল ইরানির মৃত্যুতে শোকস্তব্ধ।

Advertisement

[আরও পড়ুন: পুণের অভিজাত হোটেলে আগুন, ক্ষতির মুখে জাহির খানের রেস্তরাঁও, ভাইরাল ভিডিও]

দুই দশক আগে ‘কর্মজীবন’ থেকে অবসর নেন জামশেদ ইরানি। ২০০১ সালে টাটা স্টিলের ডিরেক্টর পদ ছাড়েন। তবে পরবর্তীকাল টাটা গ্রুপের বিভিন্ন সংস্থায় বোর্ড মেম্বার হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৩৬ সালের ২ জুন জন্ম জামশেদ জিজি ইরানির। ১৯৬০ সালে ব্রিটেনের শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে ধাতুবিদ্যায় স্নাতকোত্তর করেন। পরবর্তী তিন বছরে ধাতুবিদ্যায় গবেষণা শেষ করেন। ১৯৬৩ সালে বিদেশে কর্মজীবন শুরু করলেও ৫ বছরের মধ্যে (১৯৬৮ সালে) টাটা আয়রন অ্যান্ড স্টিল কোম্পানিতে (বর্তমানে টাটা স্টিল) যোগদানের জন্য ভারতে ফিরে আসেন। টিসকোর গবেষণা ও উন্নয়ন বিভাগের ডিরেক্টর ছিলেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: ভারত-চিন সীমান্তে দুর্গম পথে সেনাকে সাহায্য, মেডেল পেল ITBP-র ইয়াক ও ঘোড়া]

১৯৭৮ সালে জেনারেল সুপারিনটেনডেন্ট, ১৯৭৯ সালে জেনারেল ম্যানেজার এবং ১৯৮৫ সালে টাটা স্টিলের প্রেসিডেন্ট হন জামশেদ ইরানি। ১৯৮৮ সালে টাটা স্টিলের যুগ্ম ব্যবস্থাপনা পরিচালক (Joint Managing Director) এবং ১৯৯২ সালে ব্যবস্থাপনা পরিচালক (Managing Director) হন তিনি। ভারতের তথা বিশ্বের অন্যতম প্রসিদ্ধ কোম্পনির শীর্ষ পরিচালক হিসেবে সাফল্যের কাজ করার পর ২০০১ সালে অবসর নেন। ২০০৭ সালে ভারত সরকার তাঁকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করে। এর আগেই ১৯৯৭ সালে নাইটহুড সম্মানও পান ভারতের ‘স্টিল ম্যান’ ইরানি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ