৭ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

হিমাঙ্কের কুড়ি ডিগ্রি নিচে দিওয়ালি পালন! উৎসবের আনন্দে মাতলেন লাদাখের ভারতীয় জওয়ানরা

Published by: Biswadip Dey |    Posted: November 14, 2020 6:07 pm|    Updated: November 14, 2020 6:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে শুরু হয়ে গিয়েছে দিওয়ালি (Diwali 2020) উদযাপন। আলোর উৎসবে মেতে উঠেছে দেশবাসী। সেই উৎসবে শামিল হতে দেখা গেল ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশ তথা ITBP জওয়ানদের। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট উপরে লাদাখের (Ladakh) মাইনাস ২০ ডিগ্রি তাপমাত্রাতেও তাঁরা পালন করছেন দিওয়ালি। দিওয়ালির পুজো করার পরে প্রদীপ জ্বালিয়ে ওই ভয়াবহ শৈত্যকে উপেক্ষা করেই তাঁদের নাচ করতেও দেখা গেল। এইভাবেই উৎসবের আনন্দে মেতে উঠলেন তাঁরা।

সম্প্রতি নিয়ন্ত্রণরেখায় চিনা আগ্রাসন বাড়ার পর থেকে ভারতীয় সীমান্তের প্রায় ২,৪৮৮ কিমি দীর্ঘ অঞ্চলে প্রহরা আরও সতর্ক। সেই দায়িত্ব পালনের ফাঁকেই সমস্ত প্রতিকূলতাকে দূরে সরিয়ে এই উৎসব পালন। এদিন প্রদীপের সারির চারপাশে দাঁড়ানো জওয়ানদের কণ্ঠে শোনা গেল ‘ওম জয় অম্বে গৌরী’। পাশাপাশি প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর সুরারোপিত ‘আও ফির দিয়া জ্বালায়ে’ গানটিও তাঁদের গাইতে দেখা গেল। এই গানটিকে দিওয়ালি উপলক্ষে সারা দেশকে উৎসর্গ করেন তাঁরা। বাড়ি থেকে বহু দূরে হিমশীতল সীমান্তরেখায় তাঁদের এই প্রাণবন্ত উৎসব পালনের মুহূর্ত মন জিতেছে নেটিজেনদের।

soldiers celebrate Diwali

[আরও পড়ুন: ‘আমরা তো বলি না ট্রাম্প পাগল’, রাহুলকে নিয়ে মন্তব্য করায় ওবামাকে তোপ শিব সেনার]

এদিকে আজ জয়সলমিরের লোঙ্গেওয়ালায় ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের দিওয়ালির শুভেচ্ছা জানাতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সেখানে গিয়ে দেশের নিরাপত্তার জন্য জওয়ানদের আত্মত্যাগের ভূয়সী প্রশংসা করে ১৩০ কোটি ভারতবাসী সবসময় তাঁদের সঙ্গে রয়েছেন বলেও উল্লেখ করেন তিনি।

গতকালই পাকিস্তান ফের যুদ্ধবিরতি লঙ্ঘন করে গুলি চালালে দিওয়ালির আগের দিন উত্তপ্ত হয়ে ওঠে নিয়ন্ত্রণরেখা। সেনা সূত্রের খবর, উরি সেক্টরে পাক সেনার বিনা প্ররোচনায় গুলির যোগ্য জবাব দিয়েছে ভারত। যার জেরে এখনও পর্যন্ত ১১ জন পাক সেনার মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অন্তত ১৬ জন পাক সেনা জওয়ান। গোলাগুলিতে ভারতের ৫ নিরাপত্তারক্ষীও শহিদ হয়েছেন। শুক্রবার বিকেলে করা একটি টুইটে প্রধানমন্ত্রী সীমান্তে প্রতিনিয়ত লড়াই করতে থাকা সেনা ও জওয়ানদের সম্মান প্রদর্শন করে তাঁদের জন্য দিওয়ালির প্রদীপ জ্বালাতে অনুরোধ করেন।

[আরও পড়ুন: নিমেষে গুড়িয়ে যাবে শত্রুর যুদ্ধবিমান, শক্তিশালী মিসাইল সিস্টেমের সফল উৎক্ষেপণ ভারতের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement