BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২১ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘রুটিন’ ছাঁটাই পর্ব ইনফোসিসে, চাকরি খোয়াতে চলেছেন ১০ হাজার কর্মী

Published by: Monishankar Choudhury |    Posted: November 6, 2019 9:10 am|    Updated: November 6, 2019 9:40 am

Infosys, the Software giant clarifies on report of massive lay offs

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘এই ছাঁটাই পর্ব রুটিন।’, এমনটাই সাফাই দিল সফটওয়ার জায়ান্ট ইনফোসিস। সদ্য একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়, শীর্ষ ও মাঝারি স্তরে কর্মরত ১০,০০০ বা তার বেশি কর্মী ছাঁটাই করতে চলেছে দেশের অন্যতম প্রধান তথ্যপ্রযুক্তি সংস্থাটি। তারপরই নিজের অবস্থান স্পষ্ট করে ইনফোসিসের।

মঙ্গলবার সংবাদ সংস্থা IANS-কে পাঠানো একটি ইমেলে ইনফোসিসের দাবি, শীর্ষ ও মাঝারী স্তরে ‘নন পারফর্মিং’ কর্মীদের ছাঁটাই করা হচ্ছে। এটি রুটিন প্রক্রিয়া। প্রত্যেক বছরই কর্মীদের কর্মদক্ষতা খতিয়ে দেখা হয়। তা সন্তোষজনক না হলে সেই কর্মীকে সতর্ক করা হয় ও নিজেকে শুধরে নেওয়ার জন্য পর্যাপ্ত সময়ও দেওয়া হয়। তাতেও যদি ফল না মেলে, তখনই ওই কর্মীকে বিদায় জানাতে বধ্য হয় সংস্থাটি। পাশাপাশি সংস্থাটির দাবি, সংবাদমাধ্যমে পরিবেশিত তথ্য সঠিক নয়। এমন কোনও পরিসংখ্যান সংস্থাটি প্রকাশ করেনি। তবে এই ‘রুটিন ‘ প্রক্রিয়ায় এখনও পর্যন্ত কতজন কর্মীকে ছেঁটে ফেলা হয়েছে তা জানায়নি ইনফোসিস। তবে সংস্থাটির দাবি উড়িয়ে সূত্রের খবর, সংস্থার ছাঁটাই তালিকায় রয়েছেন প্রায় এক হাজার উচ্চপদস্থ কর্মী। এঁদের মধ্যে রয়েছেন অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং একজিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট পদে কর্মরত প্রায় ৫০ জন কর্মী।

এদিকে, অর্থনৈতিক মন্দার জেরে কগনিজ্যান্ট-সহ একাধিক দেশি-বিদেশি সংস্থা কর্মী ছাঁটাই প্রক্রিয়া শুরু করেছে। চলতি বছরের সেপ্টেম্বর ত্রৈমাসিকে তথ্যপ্রযুক্তি সংস্থা কগনিজ্যান্টের নিট প্রফিট ৪.১ শতাংশ বেড়ে ৪৯ কোটি ৭০ লক্ষ মার্কিন ডলার হলেও তারা আগামী কয়েক মাসে ৭,০০০ কর্মী ছাঁটাই করবে। কগনিজ্যান্টের কর্মীসংখ্যার একটা বড় অংশ যেহেতু ভারতে রয়েছে, তাই তাঁদের মধ্যে অনেকের চাকরি চলে যাওয়ার আশঙ্কা রয়েছে। আগামী ত্রৈমাসিকগুলিতে বিশ্ব জুড়ে কগনিজ্যান্ট ১০,০০০-১২,০০০ মিড ও সিনিয়র লেভেল পর্যায়ে কর্মী ছাঁটাই করবে। নিট ৫,০০০ থেকে ৭,০০০ কর্মী ছাঁটাই হবে কগনিজ্যান্টে, যা তাদের মোট কর্মী সংখ্যার ২%।

[আরও পড়ুন: প্রশাসন চাইলেই আড়ি পাততে পারবে ফোনে! প্রস্তাবে ছাড়পত্র রাষ্ট্রপতির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে