BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাগরে আরও অপ্রতিরোধ্য ভারত, নৌসেনার ভাণ্ডারে স্করপেন সাবমেরিন INS Karanj

Published by: Biswadip Dey |    Posted: March 10, 2021 3:33 pm|    Updated: March 10, 2021 3:59 pm

INS Karanj, third Scorpene-Class Submarine, commissioned into Indian Navy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সামরিক শক্তি আরও বাড়াতে নৌসেনায় শামিল হল অত্যাধুনিক সাবমেরিন আইএনএস করঞ্জ (INS Karanj)। এটি ভারতের তৃতীয় ‘স্করপেন ক্লাস ডিজেল-ইলেকট্রিক’ সাবমেরিন (Submarine)। বুধবার মুম্বইয়ে নৌসেনার প্রধান অ্যাডমিরাল করমবীর সিংয়ের উপস্থিতিতে আনুষ্ঠানিক উদ্বোধন হল এই সাবমেরিনের। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত অ্যাডমিরাল ভিএস শেখাওয়াত।

এদিনের অনুষ্ঠানে করমবীর সিং মনে করিয়ে দেন ভারত বরাবরই এই ক্ষেত্রে আত্মনির্ভর। তাঁর কথায়, ”সাত দশক ধরে ভারতীয় নৌসেনা স্বদেশিয়ানা ও আত্মনির্ভরতার সমর্থক। বর্তমানে ৪২টি নির্মীয়মাণ জাহাজ ও সাবমেরিনের মধ্যে ৪০টিই ভারতে তৈরি হচ্ছে।” ইতিমধ্যেই ‘আইএনএস কালভরি’, ‘আইএনএস খান্ডেরি’ নামের দু’টি স্করপেন সাবমেরিন নৌসেনায় অন্তর্ভুক্ত হয়েছে। এবার এই গোত্রের তৃতীয় সাবমেরিনটিও পেয়ে গেল ভারত। 

[আরও পড়ুন: ‘এটা যদি আগে বলতে…’, রাহুলের মুখ্যমন্ত্রিত্বের টোপ নিয়ে জবাব জ্যোতিরাদিত্যর]

চিনের সঙ্গে পাল্লা দিয়ে ভারত এখন সাগরে অপ্রতিরোধ্য হতে ‘পাখির চোখ’ করেছে নৌসেনার সামগ্রিক উন্নয়নকে। তাই আন্তর্জাতিক যে কোনও সাবমেরিনের সঙ্গে পাল্লা দিতে ঢেলে সাজছে ভারতের নৌসেনাও। বছর তিনেক আগে, ২০১৭ সালের ডিসেম্বরে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মিত প্রথম স্করপেন ক্লাস সাবমেরিন আইএনএস কালভরি যাত্রা শুরু করে। তখনই জানা গিয়েছিল, মোট ছ’টি ফরাসি স্করপেন ডুবোজাহাজের বরাত দিয়েছে ভারত। এদিন তৃতীয়টি এল ভারতের সম্ভারে। গত বছরের জুনে লাদাখে চিনা আগ্রাসনের পর থেকে বাড়তি সতর্ক ভারত। এদিকে পাকিস্তানও নিয়মিত যুদ্ধবিরতি লঙ্ঘন করেই চলেছে। এহেন পরিস্থিতি দেশের সামরিক শক্তিকে আরও বাড়াতে চাইছে নয়াদিল্লি। কেবল স্থলপথ বা আকাশই নয়, নৌসেনাকেও সমান শক্তিশালী করে গড়ে তোলা হচ্ছে। 

[আরও পড়ুন: ‘অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাবেন না’, কৃষি আইন বিতর্কে ব্রিটেনকে কড়া বার্তা ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে