BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

উত্তরপ্রদেশ বিধানসভায় সাভারকারের ছবি, তীব্র প্রতিবাদ কংগ্রেস ও সমাজবাদী পার্টির

Published by: Soumya Mukherjee |    Posted: January 20, 2021 2:56 pm|    Updated: January 20, 2021 4:03 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভার গ্যালারিতে বীর সাভারকারের ছবি টাঙানোর জেরে প্রবল উত্তেজনার সৃষ্টি হল উত্তরপ্রদেশে। এই ছবি টাঙিয়ে যোগী আদিত্যনাথের সরকার সমস্ত স্বাধীনতা সংগ্রামীকে অপমান করেছে বলেও অভিযোগ জানিয়েছে কংগ্রেস ও সমাজবাদী পার্টি।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, উত্তরপ্রদেশ বিধান পরিষদের ফটো গ্যালারিতে হিন্দুত্ববাদের প্রবক্তা বিনায়ক দামোদর সাভারকরের (Vinayak Damodar Savarkar) একটি ছবি টাঙানো হয়েছে। মঙ্গলবার তার পর্দা উন্মোচন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। এরপরই এই ঘটনার তীব্র বিরোধিতা করে বিজেপি সরকারের তুমুল সমালোচনা করে কংগ্রেস ও সমাজবাদী পার্টি। উত্তরপ্রদেশ সরকারের এই পদক্ষেপ ভারতের সমস্ত স্বাধীনতা সংগ্রামীকে অপমান (Insult) করেছে বলেও অভিযোগ তাদের। ইতিমধ্যে উত্তরপ্রদেশ বিধান পরিষদের চেয়ারম্যান রমেশ যাদবকে এই বিষয়ে একটি চিঠিও পাঠিয়েছেন কংগ্রেসের বিধান পরিষদ সদস্য দীপক সিং। ওই চিঠিতে অবিলম্বে বিধান পরিষদের ফটো গ্যালারি থেকে বীর সাভারকারের ছবি সরানোর দাবি জানিয়েছেন তিনি। এপ্রসঙ্গে বলেন, ‘সাভারকারের ছবি ওই ফটো গ্যালারিতে রেখে সমস্ত স্বাধীনতা সংগ্রামীকে অপমান করা হয়েছে। অবিলম্বে ওই জায়গা থেকে ছবিটি সরিয়ে বিজেপি অফিসে পাঠিয়ে দেওয়া হোক।’

[আরও পড়ুন: কেন্দ্রকে কৃষকদের ট্রাক্টর মিছিল রুখতে করা মামলা প্রত্যাহারের আহ্বান সুপ্রিম কোর্টের]

সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বলেন, সাভারকারের নামে প্রচুর বিতর্ক রয়েছে। পুরো দেশ জানে নিজের মুক্তির জন্য তিনি কীভাবে ব্রিটিশ সরকারের কাছে ক্ষমা ভিক্ষা করেছিলেন। বিজেপির উচিত ইতিহাস থেকে শিক্ষা নেওয়া। তাঁর ছবি টাঙানো মানে আমাদের মহান স্বাধীনতা সংগ্রামীদের অপমান করা ছাড়া আর কিছুই নয়।

বিরোধীরা এই ঘটনা নিয়ে তাঁর সরকারের তুমুল সমালোচনা করলেও অবশ্য কোনও হেলদোল নেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের। সাভারকারকে মহান স্বাধীনতা সংগ্রামী হিসেবে উল্লেখ করে তিনি বলেন, বীর সাভারকার একজন মহান দেশপ্রেমিক ছিলেন। ভারতের স্বাধীনতা সংগ্রামে তিনি এতটাই সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন যে দু’বার যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল ব্রিটিশ সরকার।

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় দেশে ফের ঊর্ধ্বমুখী করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা, তবে ক্রমেই কমছে অ্যাকটিভ কেস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement