২৩ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ৭ মে ২০২১ 

READ IN APP

Advertisement

অতিমারী আবহে সিদ্ধান্ত বদল, করোনা যোদ্ধাদের ৫০ লক্ষ টাকার বিমার মেয়াদ বাড়াল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: April 21, 2021 9:28 am|    Updated: April 21, 2021 9:28 am

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার জাতির উদ্দেশে ভাষণ দিয়ে দেশবাসীকে একসঙ্গে করোনা পরিস্থিতির মোকাবিলার ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর তারপরই কেন্দ্রের তরফে নয়া সিদ্ধান্তের কথা ঘোষণা করা হল। জানানো হল, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের (Pradhan Mantri Garib Kalyan Package) আওতায় কোভিড যোদ্ধাদের যে জীবনবিমা চালু হয়েছিল, তার মেয়াদ বাড়িয়ে দেওয়া হল।

গত বছর লকডাউনের পর ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ লক্ষ টাকার জীবনবিমার প্রকল্প চালু করেছিল কেন্দ্র। মহামারীর (CoronaVirus) বিরুদ্ধে লড়াইয়ে কোনও চিকিৎসক, নার্স বা স্বাস্থ্যকর্মীর মৃত্যু হলে তাঁর পরিবারকে দেওয়া হত ৫০ লক্ষ টাকা সাহায্য। পুরসভার নিকাশি কর্মী এবং আশা কর্মীদেরও এই প্রকল্পের আওতায় আনা হয়েছিল। কিন্তু গত সোমবার জান যায়, বন্ধ করে দেওয়া হচ্ছে করোনা যোদ্ধাদের জন্য চালু হওয়া বিমাটি। ২৪ মার্চই তার মেয়াদ শেষ হচ্ছে।

[আরও পড়ুন: ‘বাড়ছে ভ্যাকসিন উৎপাদন, ঘাটতি হবে না অক্সিজেনের’, দেশবাসীকে আশ্বাস প্রধানমন্ত্রীর]

প্রাথমিকভাবে, ২০২০ সালের ৩০ মার্চ থেকে তিন মাসের জন্য এই বিমার সুবিধা চালু হয়। কিন্তু পরে তার মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের ২৪ মার্চ করা হয়। দিনকয়েক আগেই নাকি কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ সব রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়ে জানিয়ে দিয়ে ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীদের জীবনবিমা প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা জানিয়ে দেন। কেন্দ্রের এমন সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই বিতর্কের ঝড় ওঠে। যে করোনা যোদ্ধারা পরিবারের কথা, নিজের কথা চিন্তা না করে দিনের পর দিন প্রাণের ঝুঁকি নিয়ে মানুষের সেবা করে চলেছেন, তাঁদের ন্যূনতম সুরক্ষাটাও কেড়ে নিচ্ছে মোদি সরকার! নতুন করে করোনার ঢেউয়ের মাঝে কেন্দ্রের এই মনোভাবের তীব্র নিন্দা করে বিরোধীরা। সমালোচনায় বিদ্ধ সরকার কার্যত চাপের মুখে নতি স্বীকার করল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। মঙ্গলবার রাতেই জানানো হয়, আরও এক বছরের জন্য ৫০ লক্ষ টাকার ওই জীবনবিমার মেয়াদ বাড়ানো হচ্ছে। যা গতকাল থেকে কার্যকর হল।

কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ জানিয়েছিলেন, এখনও পর্যন্ত মোট ২৮৭ জন করোনা যোদ্ধার পরিবার এই প্রকল্পের সুবিধা পেয়েছেন। আগামিদিনেও সেই সাহায্য পাবে করোনা যোদ্ধাদের পরিবার।

[আরও পড়ুন: অক্সিজেন সরবরাহ নিয়ে দিল্লি হাই কোর্টের ভর্ৎসনার মুখে কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement