BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

শুক্রবার থেকে চালু হতে পারে আন্তর্জাতিক বিমান পরিষেবা, ইঙ্গিত কেন্দ্রীয় মন্ত্রীর

Published by: Soumya Mukherjee |    Posted: July 16, 2020 7:19 pm|    Updated: July 16, 2020 7:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার থেকেই আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও সংযুক্ত আরব আমিরশাহী উদ্দেশে ভারত থেকে রওনা দিতে পারে আন্তর্জাতিক সংস্থার বিমান। বৃহস্পতিবার দুপুরে সাংবাদিক বৈঠক করে একথাই জানালেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri)। ওই দেশগুলির সঙ্গে ইতিমধ্যে এবিষয়ে চুক্তি হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। পাশাপাশি আরও জানান, জার্মানির সঙ্গে এবিষয়ে আলোচনা হলেও এখনও পর্যন্ত তাদের সঙ্গে এবিষয়ে কোনও চুক্তি হয়নি ভারতের। তা সম্পন্ন হলে সেদেশেও পাড়ি দেবে বিমান।

বৃহস্পতিবার এপ্রসঙ্গে তিনি বলেন, ‘আন্তর্জাতিক বিমান (International flights) চলাচল শুরু হলেও আগের মতো যাত্রী হবে না। এটা ধরে নিয়েই আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে আমাদের বিমান চলাচলের বিষয়ে একটি চুক্তি হয়েছে। ভারত-সহ ওই দেশগুলিতে সংক্রমণ রুখতে যে বিধিনিষেধ রয়েছে তা মেনেই এই পরিষেবা দেওয়া হবে। জার্মানির সঙ্গেও আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তবে এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও চুক্তি হয়নি। এর পাশাপাশি আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করতে আগ্রহী আরও কয়েকটি দেশের সঙ্গে আলোচনা চলছে। স্বাভাবিকভাবে আন্তর্জাতিক বিমান পরিষেবা ফের চালু না হওয়া পর্যন্ত সীমিত সংখ্যক সংস্থাকেই বিমান চালানোর অনুমতি দিচ্ছি আমরা। প্রয়োজন অনুযায়ী বিমানগুলির সময়সূচি পরিবর্তিতও হতে পারে।’

[আরও পড়ুন: ২৬৪ কোটি টাকার সলিল সমাধি! এক মাসের মধ্যে ভেঙে পড়ল নীতীশের উদ্বোধন করা ব্রিজ ]

অসামরিক বিমানমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ১৭ তারিখ থেকে ভারত ও আমেরিকার মধ্যে বিমান চলাচলের বিষয়ে চুক্তি হয়েছে। তা অনুযায়ী দুটি সংস্থা এই পরিষেবা দেবে। ফ্রান্স ও ভারতের মধ্যে বিমান পরিষেবা শুরু হতে চলেছে ১৮ তারিখ থেকে। চলবে পয়লা আগস্ট পর্যন্ত। ভারতের দিল্লি, মুম্বই ও বেঙ্গালুরু থেকে প্যারিস পর্যন্ত এয়ার ফ্রান্সের মোট ২৮টি বিমান চলাচল করবে। এছাড়া সংযুক্ত আরব আমিরশাহী ও ভারতের মধ্যে যাতায়াত করবে বিভিন্ন সংস্থার বিমান। আর ব্রিটেন ও ভারতের মধ্যে চলাচল করবে এয়ার ইন্ডিয়ার বিমান।

[আরও পড়ুন: ‘করোনা থেকে বাঁচাতে পারে ঈশ্বরই’, কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রীর মন্তব্যে তীব্র বিতর্ক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement