১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

স্বঘোষিত ধর্মগুরু নিত্যানন্দের বিরুদ্ধে ব্লু-কর্নার নোটিস জারি ইন্টারপোলের

Published by: Bishakha Pal |    Posted: January 22, 2020 4:35 pm|    Updated: January 22, 2020 4:35 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বঘোষিত ধর্মগুরু নিত্যানন্দর বিরুদ্ধে ব্লু-কর্নার নোটিস জারি করল ইন্টারপোল। গুজরাট পুলিশের আবেদনের ভিত্তিতে ইন্টারপোল এই নোটিস জারি করেছে। একাধিক ধর্ষণ ও শ্লীলতাহানির মামলায় নাম জড়িয়েছিল নিত্যানন্দের। তার উপর ভিত্তি করে এই আবেদন করে। এর আগেও গুজরাট পুলিশ ইন্টারপোলের কাছে ধর্ষণ ও অপহরণের অভিযুক্ত নিত্যানন্দকে খুঁজে আনার আবেদন করেছিল। ইকুয়েডরের পক্ষ গত মাসে থেকে জানানো হয়েছিল নিত্যানন্দ সেখানে নেই। তিনি নাকি ইকুয়েডর ছেড়ে হাইতিতে চলে গিয়েছেন।

একটি অপহরণের মামলায় গুজরাট পুলিশের খাতায় নাম উঠেছিল স্বঘোষিত ধর্মগুরু নিত্যানন্দর। ২০১০ সালে হিমাচল প্রদেশের পুলিশ তাঁকে একটি ধর্ষণের মামলায় গ্রেপ্তারও করে। পাশাপাশি নিত্যানন্দর বিরুদ্ধে রয়েছে শিশুদের নিজের আশ্রমে জোর করে আটকে রাখার অভিযোগও। এ হেন বিপজ্জনক ব্যক্তি পুলিশের চোখে ফাঁকি দিয়ে দেশ ছেড়েছেন আগেই। এদিকে গত ডিসেম্বরে তাঁর পাসপোর্ট বাতিল করে ভারত সরকার। কিন্তু তাতে কিছু যায় আসেনি নিত্যানন্দর। বর্তমানে তিনি নিজের ‘দেশ’ কৈলাসে বহাল তবিয়তেই রয়েছেন।

[ আরও পড়ুন: নেতাজির জন্মদিবসে এবার রাজ্যে সরকারি ছুটি, ঘোষণা ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর ]

ইকুয়েডরের কাছে একটি আস্ত দ্বীপ কিনে সেখানেই নিজের দেশ কৈলাস বানিয়েছেন স্বঘোষিত ধর্মগুরু। সেই দ্বীপটিকে তিনি গড়ে তুলেছে স্বাধীন রাষ্ট্র হিসেবে। নিজের স্বাধীন দেশের সবকিছু অন্যান্য পূর্ণাঙ্গ রাষ্ট্রের মতোই করেছেন ধর্ষণে অভিযুক্ত বাবা। তাঁর দেশের আলাদা পাসপোর্ট, এমব্লেম, জাতীয় পতাকা সবই থাকবে। সেসব নকশাও নাকি তৈরি হয়ে গিয়েছে। এমনকী, ওই দেশটিতে একজন প্রধানমন্ত্রীও নিয়োগ করতে চান নিত্যানন্দ। বাবার দাবি, তাঁর দেশে নাকি বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা হবে। আলাদা করে ব্যবস্থা করা হবে বিজ্ঞান চর্চার। বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে যোগের। তাছাড়াও আর পাঁচটা দেশের মতো, নাগরিকদের স্বাচ্ছন্দ, চাকরি-বাকরি সবকিছুই তিনি দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন ধর্ষণে অভিযুক্ত বাবা।

[ আরও পড়ুন: বিতর্ক এড়াতে সিদ্ধান্ত বদল IRCTC’র, দক্ষিণের ট্রেনের মেনুতে ফের ফিরছে কেরলের খাবার ]

An Images
An Images
An Images An Images