BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার স্নাতক কোর্সে ইন্টার্নশিপ বাধ্যতামূলক, নয়া নির্দেশিকা ইউজিসির

Published by: Biswadip Dey |    Posted: May 12, 2022 2:29 pm|    Updated: May 12, 2022 2:30 pm

Intership is now Compulsory, UGC says। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন বা UGC এ বার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির পড়ুয়াদেরও বাধ্যতামূলক ভাবে গবেষকদের ভূমিকায় দেখতে চায়। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে এ ব্যাপারে ইতিমধ্যেই নির্দেশিকা তৈরি করা হয়েছে। তাতে বলা হয়েছে, স্নাতক স্তরের পড়ুয়াদেরও গবেষণার জন্য ইন্টার্নশিপের আবেদন জানাতে হবে।

নির্দেশিকায় ইউজিসির তরফে বলা হয়েছে, ২০২০ সালের জাতীয় শিক্ষানীতির গাইডলাইন অনুসরণ করেই এই সিদ্ধান্ত হয়েছে। স্নাতক স্তরের শিক্ষার্থীদের এ বার থেকে এক বছর পড়াশোনার পরে সার্টিফিকেট দেওয়া হবে। দু’বছর পর মিলবে ডিপ্লোমা। তার জন্য ৮ থেকে ১০ সপ্তাহ ইন্টার্নশিপ করতে হবে। এতে ১০ ক্রেডিট পয়েন্ট দেওয়া হবে।

[আরও পড়ুন: অভিষেককে দিল্লিতে ডেকে জিজ্ঞাসাবাদ কেন? কয়লা পাচার মামলায় সুপ্রিম ভর্ৎসনার মুখে ইডি]

চাইলে ডিপ্লোমা পাওয়ার পরেও পড়াশোনায় ইতি টানতে পারেন পড়ুয়ারা। দ্বিতীয় এবং চতুর্থ সেমিস্টারের পর মোট দু’বার ৮ থেকে ১০ সপ্তাহ গবেষণার ইন্টার্নশিপের পরে সংশ্লিষ্ট পড়ুয়া ডিগ্রি পাওয়ার যোগ্য হবে বলে নির্দেশিকায় বলা হয়েছে। কয়েক মাস আগেই ইউজিসি-র তরফে পিএইচডি করার নিয়মকানুন বদলের জন্যেও একটি খসড়া প্রস্তাব তৈরি করা হয়েছিল।

২০১৬ সালের পিএইচডি ডিগ্রির জন্য ন্যূনতম মান ও পদ্ধতি সংক্রান্ত বিধি সংশোধনে ওই খসড়ার বলা হয়েছিল, চার বছরের স্নাতক পর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ পড়ুয়াদের পিএইচডি করতে হলে থাকতে হবে ১০ এর মধ্যে ন্যূনতম ৭.৫ কিউমুলেটিভ গ্রেড পয়েন্ট অ্যাভারেজ।

[আরও পড়ুন: PUBG খেলতে খেলতে প্রেম-যৌনতা! বিবাহিত প্রেমিকাকে ধর্ষণের অভিযোগ, নিস্তার পেতে আদালত যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে