ad
ad

বন্ধ IRCTC-র অনলাইন টিকিট বুকিং ও বাতিল পরিষেবা

ফের কবে চালু হবে পরিষেবা?

IRCTC online ticket booking hit
Published by: Sulaya Singha
  • Posted:March 6, 2019 4:58 pm
  • Updated:March 6, 2019 4:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার অর্থাৎ ৬ মার্চ রাত ১২টা নাগাদ আইআরসিটিসি-র অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকে যদি ট্রেন বা বিমানের টিকিট কাটতে অথবা বাতিল করতে না পারেন, তাহলে বিচলিত হবেন না। কারণ আইআরসিটিসি জানিয়ে দিয়েছে, ওয়েবসাইটের মেনটেন্যান্সের জন্য বন্ধ রাখা হচ্ছে সমস্ত পরিবেষা।

[পুলওয়ামায় হামলার পরই ভারতের ৯০টি ওয়েবসাইট হ্যাকের চেষ্টা পাকিস্তানের]

প্রতিদিনই হাজার-হাজার মানুষ অনলাইনে ট্রেনের টিকিট বুক করে থাকেন এই ওয়েবসাইট থেকে। এমনকী এখন অনেকেই আইআরসিটিসি সাইট থেকে বিমানের টিকিটও কেটে থাকেন। স্টেশনে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার ইচ্ছা এবং সময় অনেকেরই হয় না। ফলে বাড়ি বসেই এই ওয়েবসাইট থেকে টিকিট কেটে ফেলেন যাত্রীরা। তাছাড়া অনলাইন লেনদেনের ক্ষেত্রেও এই ওয়েবসাইটটির উপর বিশ্বাস করেন প্রত্যেককে। সম্প্রতি IRCTC iPay আসায় টিকিট কেটে পেমেন্ট করার পদ্ধতি হয়ে উঠেছে আরও সহজ। ফলে পেমেন্টের জন্য অন্য কোনও থার্ড পার্টি প্ল্যাটফর্মের উপর ভরসা করার প্রয়োজন হয় না। ট্রেন হোক বা বিমানের টিকিট বুকিং, IRCTC iPay-র মাধ্যমে অনায়াসেই পেমেন্ট করা যায়। তাছাড়া অতি সহজে বুক করা টিকিট বাতিলও করা যায় এই ওয়েবসাইট থেকে। কিন্তু আপাতত সমস্ত পরিষেবা বন্ধ।

ওয়েবসাইটটি খুললেই দেখতে পাবেন, যাত্রীদের অগ্রিম বার্তা দিয়ে রেখেছে IRCTC। জানানো হয়েছে, ৬ মার্চ রাত ১২ টা থেকে ৭ মার্চ সকাল ৬টা পর্যন্ত বন্ধ থাকবে টিকিট বুকিং ও ক্যানসেলেশন পরিষেবা। ওয়েবসাইট মেনটেন্যান্সের জন্যই সে সময় কোনও পরিষেবা দেওয়া সম্ভব হবে না। IRCTC এর জন্য ক্ষমাপ্রার্থী। অর্থাৎ ৬ তারিখ রাতে কেউ টিকিট কাটা বা বাতিলের চেষ্টা করলে ব্যর্থ হবেন। তবে মধ্যরাতে ওয়েবসাইট ব্যবহারকারীর সংখ্যা তুলনামূলক কম থাকে। সেই কারণেই এই সময়টিকে বেছে নিয়েছে IRCTC। বৃহস্পতিবার ভোর ৬টার পর থেকে আগের মতোই পরিষেবা দেবে ওয়েবসাইটটি।

[অভিযোগ থেকে শিক্ষা, এবার ট্রেনের খাবারের প্যাকেটে থাকবে বার কোড]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ