BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

২০০০ টাকার নোট কি উঠে যেতে পারে? কী জানাল আরবিআই?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 12, 2017 9:51 am|    Updated: September 19, 2019 5:47 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের পর আত্মপ্রকাশ। তবে তার আয়ু নিয়েও সন্দেহ ছিল আম আদমির মনে। অনেকেই আঁচ করছিলেন, ২০০০ টাকার নোট পরিবর্তিত খেলোয়াড় মাত্র। দীর্ঘদিন থাকবে না। জল্পনা উঠছিল যে, সময় হলে তুলে নেওয়া হতে পারে ২০০০ টাকার নোটকেও।

‘জয় শাহর কীর্তি সামনে আসতেই দুর্নীতি নিয়ে নীরব মোদি’ ]

তা এ ব্যাপারে কী জানাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া? সম্প্রতি এক আরটিআই-এর উত্তরে পুরো বিষয়টি খোলসা করা হয়েছে। আসলে জাল নোট রোখার চেষ্টাতেই নোট বাতিল করা হয়েছিল। প্রাথমিকভাবে যে কটি লক্ষ্যের কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী, তার মধ্যে এটি ছিল অন্যতম। জাল নোট রোখা গেলে সন্ত্রাসদমনেও সুবিধা হবে। লাগাম টানা যাবে জঙ্গি কার্যকলাপে। তাই নয়া নোটের আত্মপ্রকাশ। কিন্তু গোড়া থেকেই জাল হচ্ছিল ২০০০ টাকার নোট। একেবারে শুরুতেই মাওবাদীরা ২০০০-এর নোট জাল করা শুরু করেছিল। ক্রমে ক্রমে দেখা গেল, বড় অঙ্কের এই নোটটিই জাল করার প্রবণতা বেশি। সম্প্রতি জানা গিয়েছে, মোদির রাজ্যে গুজরাট থেকেই সবথেকে বেশি জাল ২০০০-এর নোট উদ্ধার হয়েছে। অন্যদিকে, বিজেপি শাসিত গুজরাট থেকেও ভুরি ভুরি জাল নোট উদ্ধার হয়েছে সম্প্রতি। ফলে প্রশ্ন উঠছিল। অনেকেই মনে করছিলেন যে হারে ২০০০ টাকার নোট জাল হচ্ছে, তাতে এই নোট ফিরিয়ে নেওয়া হতে পারে। পুরো বিষয়টি ঠিক কী, তা জানতে চেয়ে আরবিআইয়ের কাছে তথ্য জানার অধিকার আইনে আবেদন জানান পুণের সমাজকর্মী প্রফুল্ল সারদা। উত্তরে আরবিআই জানিয়েছে, প্রশ্নটিই আসলে কাল্পনিক। এর কোনও ভিত্তি নেই। অর্থাৎ প্রকারন্তরে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দিল, ২০০০ টাকার নোট এখনই উঠে যাচ্ছে না।

চুম্বনের আয়োজন, দুই বিধায়ককে সাসপেন্ড করার দাবি বিজেপির ]

তাতে খানিকটা স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে আম আদমি। তবে গতবার নোটবাতিলের সময় কোনওরকম পূর্বাভাস ছিল না। তাই ২০০০ টাকার নোটও যে আচমকা উধাও হয়ে যাবে না, তার কোনও গ্যারান্টি নেই। তবে এখনও যে সেরকম কোনও পরিকল্পনা নেই, তা খোলসা করে দিয়েছে আরবিআই।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement