BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

খাবারে বিষ মিশিয়ে খুনের চেষ্টা হয়েছিল! বিস্ফোরক অভিযোগ ইসরোর বিজ্ঞানীর

Published by: Sulaya Singha |    Posted: January 6, 2021 9:10 am|    Updated: January 6, 2021 9:10 am

ISRO scientist claims he was poisoned three years ago | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিষ দিয়ে খুন করার চেষ্টা করা হয়েছিল তাঁকে। এমনই বিস্ফোরক অভিযোগ করলেন ইসরোর (ISRO) অভিজ্ঞ বিজ্ঞানী তপন মিশ্র। নিজের সোশ্যাল অ্যাকাউন্টে গোটা ঘটনার কথা তুলে ধরেছেন তিনি। কেন্দ্র সরকারের কাছে বিষয়টি খতিয়ে দেখার আবেদনও জানিয়েছেন ওই বিজ্ঞানী।

মঙ্গলবার নিজের ভারচুয়াল মিডিয়া ওয়ালে লম্বা একটি পোস্ট করেন তপন মিশ্র। সেখানেই তিনি জানান, ২০১৭ সালের ২৩ মে অর্থাৎ প্রায় তিন বছর আগে মারাত্মক আর্সেনিক জাতীয় বিষ খাইয়ে তাঁকে মেরে ফেলার চেষ্টা হয়েছিল। সেই সময় তিনি ইসরোর হেডকোয়ার্টারে একটি সাক্ষাৎকার দিচ্ছিলেন। বিজ্ঞানীর অভিযোগ, সেই সময়ই বিকেলের খাবারে তাঁকে ধোসা পরিবেশন করা হয়। ধোসার সঙ্গে দেওয়া চাটনিতেই ভয়ানক ওই বিষ মেশানো ছিল বলে অনুমান তাঁর। সেই বছরই জুলাই মাসে স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিকের সঙ্গে সাক্ষাৎ হয় তাঁর। সেই ব্যক্তি তপন মিশ্রকে আর্সেনিক বিষের বিষয়ে সতর্ক করেছিলেন। এমনকী এর থেকে প্রতিকারের পথ খুঁজতে চিকিৎসকদের পাশেও ছিলেন তিনি।

[আরও পড়ুন: জোড়া দেশীয় ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা নয়, গুজব উড়িয়ে জানাল কেন্দ্র]

ঘটনার প্রায় তিন পর অতিক্রান্ত। বর্তমানে ইসরোয় সিনিয়র উপদেষ্টা তপন মিশ্র জানাচ্ছেন, দীর্ঘদিন ধরে এই ঘটনা গোপন রেখেছিলেন তিনি। কারণ পরে তিনি একাধিক শারীরিক অসুস্থতায় ভুগেছিলেন। শ্বাসকষ্ট থেকে শুরু করে ত্বকে অ্যালার্জি-সহ নানা রোগে জর্জরিত হয়ে পড়েছিলেন তিনি। আর মারাত্মক বিষ যে তাঁর শরীরে ঢুকেছিল, তার প্রমাণ হিসেবে নিজের ফেসবুক ওয়ালে মেডিক্যাল রিপোর্টের ছবিটিও পোস্ট করেন বিজ্ঞানী। জানান, দিল্লির এইমসে (AIIMS) চিকিৎসাধীন ছিলেন।

তপন মিশ্র মনে করেন, ইসরোর অভিজ্ঞ বিজ্ঞানীকে হত্যা করার ছক কষা হয়েছিল। যা একেবারেই হালকাভাবে নেওয়া উচিত নয়। এর পিছনে বড় কোনও চক্রান্ত থাকতে পারে। নতুন কিছু আবিষ্কারে বাধা দেওয়ার চেষ্টাও হতে পারে। তাই কেন্দ্রের কাছে বিষয়টির তদন্তের আরজি জানিয়েছেন তিনি। যদিও গোটা ঘটনা নিয়ে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেয়নি ইসরো। তবে এতদিন পর তিনি কেন তদন্ত চাইছেন, সে নিয়েও উঠেছে প্রশ্ন।

[আরও পড়ুন: ধর্ষণের ঘটনার প্রতিবাদে মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের কনভয়ে হামলা, ঝাড়খণ্ডে ধৃত ৩০]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে