১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাফল্যের সঙ্গে অষ্টম ন্যাভিগেশন স্যাটেলাইট IRNSS-1I উৎক্ষেপণ ISRO-র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 12, 2018 11:47 am|    Updated: January 10, 2019 4:29 pm

Isro successfully launches navigation satellite IRNSS-1I

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: PSLV-C41 রকেটে চাপিয়ে দেশের অষ্টম ন্যাভিগেশন স্যাটেলাইট IRNSS-1I উৎক্ষেপণ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। বৃহস্পতিবার ভোর ৪.০৪ মিনিট নাগাদ শ্রীহরিকোটা থেকে এই উপগ্রহের উৎক্ষেপণ ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের মুখের হাসি ফিরিয়ে এনেছে। কারণ, ক’দিন আগে যে Gsat-6A পাঠানো হয়েছিল, সেটিতে ত্রুটি ধরা পড়ে। সেটির সঙ্গে যোগাযোগ করা যাচ্ছিল না।

[GSAT-6A স্যাটেলাইটের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ইসরোর, আশঙ্কায় বিজ্ঞানীরা]

পরপর চারটি ধাপে মোট ১৯ মিনিট ধরে PSLV-C41 রকেটকে উৎক্ষেপণ করা হয়। এবার অতিরিক্ত সতর্ক ছিলেন বৈজ্ঞানিকরা। এই নয়া উপগ্রহ দেশের প্রথম ন্যাভিগেশন স্যাটেলাইট IRNSS-1A-এর জায়গা নেবে। পুরনো স্যাটেলাইটটি দু’বছর আগেই কাজ করা বন্ধ করে দিয়েছে। ইউরোপ থেকে আমদানিকৃত পুরনো স্যাটেলাইটটির সাহায্যে আর লোকেশনাল ডেটা ঠিকঠাক পাওয়া যাচ্ছিল না। টাইম সিগন্যালও উধাও। বিজ্ঞানীদের মাথাব্যথা বাড়াচ্ছিল রিয়েল টাইম জিপিএস ডেটা হাতে না পাওয়া। এদিন নয়া উপগ্রহ পাঠিয়ে তাই অনেকটাই নিশ্চিন্ত ইসরোর বিজ্ঞানীরা।

[ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণে ইসরো, জোরকদমে চন্দ্রাভিযানের প্রস্তুতি]

ইসরো সূত্রে খবর, নয়া IRNSS-1I স্যাটেলাইটটির ওজন ১,৪২৫ কিলোগ্রাম। এটি অন্তত ১০ বছর সাফল্যের সঙ্গে কাজ করতে সক্ষম। ন্যাভিগেশন উইথ ইন্ডিয়ান কনস্টেলেশন বা দেশীয় জিপিএস বলে বিখ্যাত ন্যাভিগেশন স্যাটেলাইট সিরিজের এটি অষ্টম স্যাটেলাইট। এদিনের অভিযান সাফল্যমন্ডিত হওয়ায় সহকর্মীদের ধন্যবাদ জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান ড: কে শিভন। বলেছেন, ‘মাত্র ১৪ দিনের ব্যবধানে এটি আমাদের দ্বিতীয় সফল অভিযান।’ নয়া লঞ্চ ভেহিক্যাল প্রসঙ্গে চেয়ারম্যান বলেন, ‘এই অভিযানের জন্য আমরা নয়া প্রযুক্তি ব্যবহার করি। যা ভেহিকলের পে-লোড বাড়াবে ও ঘর্ষণজনিত তাপমাত্রা কমিয়ে অভিযানকে আরও নিখুঁত করবে বলেই আমাদের আশা।’

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে