BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মহাকাশ থেকে দিওয়ালির তাক লাগানো ছবি প্রকাশ মহাকাশচারীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 22, 2017 10:40 am|    Updated: September 26, 2019 4:31 pm

ISS astronaut shares image of India on Diwali from space

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বৃহস্পতিবার দিওয়ালির আকাশে উড়েছিল লক্ষ লক্ষ ফানুস। কাশ্মীর থেকে কন্যাকুমারী আলোকময় হয়েছিল প্রদীপ প্রজ্জ্বলনে। উত্তরপ্রদেশে যোগী সরকার আবার সরযূ নদীর তীরে ১ লক্ষ ৭১ হাজার প্রদীপ জ্বালিয়ে গিনেসবুক ওয়ার্ল্ড রেকর্ডেও নাম লিখিয়ে ফেলেছিল। অর্থাৎ দীপাবলির আলোয় উজ্জ্বল হয়েছিল গোটা ভারতবর্ষ। যে রোশনাই পৃথিবী পৃষ্ঠ ছাপিয়ে পৌঁছে গিয়েছে মহাকাশেও। নিজের চোখে এ ছবি না দেখলে যেন বিশ্বাসই হবে না যে মহাকাশ থেকেও দিওয়ালি উৎসব ছিল এতটা স্পষ্ট।

এর আগেও একাধিকবার দিওয়ালিতে মহাকাশ থেকে এ দেশের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। কিন্তু দু’দিন পরই জানা গিয়েছে তা নাকি নকল। সুতরাং মহাকাশ থেকে দীপাবলির সৌন্দর্য দেখার ইচ্ছে আর পূরণ হয়নি দেশবাসীর। এবার সত্যিই সে সাধ মিটল। মেটালেন মহাকাশচারী পাওলো নেসপোলি।

[মাংসের বদলে মেনুতে রাখুন মাশরুম, ফল মিলবে হাতেনাতে]

ইউরোপিয়ান স্পেস এজেন্সির মহাকাশচারী পাওলো ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের (আইএসএস) সৌজন্য সেই দু্র্লভ বিরল দৃশ্য দেখার সুযোগ করে দিয়েছেন গোটা বিশ্বকে। বৃহস্পতিবার সন্ধে সাড়ে ৮টা নাগাদ টুইটারে সেই ছবি পোস্ট করেন পাওলো নেসপোলি। যেখানে অন্ধকারের মধ্যে উজ্জ্বলতম স্থান হয়ে ধরা দিয়েছে ভারতবর্ষ। মহাকাশচারী লিখেছেন, “দীপাবলি হিন্দুদের আলোর উৎসব। সবাইকে শুভেচ্ছা জানাই। বলাই বাহুল্য ছবিটা অসাধারণ।” এর আগে মহাকাশ থেকে ভারত-পাকিস্তান সীমান্তের ছবির সাক্ষীও থেকেছে বিশ্ববাসী। এবার অসাধারণ এই আলোর উৎসবকে গোটা দুনিয়ায় ছড়িয়ে দিলেন পাওলো নেসপোলি। নিজের চোখেই দেখে নিন সে ছবি।

[এবার থেকে ফেসবুকে খবর পড়তে লাগবে টাকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে