১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৩৭০ বাতিলের পর প্রথম ভোট কাশ্মীরে, বিরোধীদের অনুপস্থিতিতেও ধাক্কা খেল বিজেপি

Published by: Subhajit Mandal |    Posted: October 26, 2019 9:26 am|    Updated: October 26, 2019 10:42 am

Jammu and Kashmir BDC Election Result 2019 Updates

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৭০ ধারা বাতিলের পর প্রথম নির্বাচন হল কাশ্মীরে। যাতে অংশ নেয়নি ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, সিপিএম এবং কংগ্রেসের মতো শক্তিশালী বিরোধী দলগুলি। কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে কংগ্রেসের টিকিটে কেউ কেউ প্রার্থী হলেও, সার্বিকভাবে দল হিসেবে এই নির্বাচনে কংগ্রেস অংশ নেয়নি। কিন্তু, তিন প্রধান বিরোধীর অনুপস্থিতিতেও হতাশাজনক ফল করল বিজেপি। ৩০৭ টি ব্লক উন্নয়ন পরিষদের নির্বাচনে গেরুয়া শিবির পেয়েছে মাত্র ৮১টি আসন। বিরোধীদের অনুপস্থিতিতে বাজিমাত করেছেন নির্দল প্রার্থীরা। মোট ২১৭টি ব্লক গিয়েছে নির্দলদের দখলে।


অথচ, এই নির্বাচনে বিজেপিরই প্রাধান্য থাকার কথা ছিল। কাশ্মীরে ব্লক উন্নয়ন পর্ষদের নির্বাচনে সাধারণ মানুষ ভোট দেন না। ভোট দেন পঞ্চায়েত স্তরে নির্বাচিত জনপ্রতিনিধি অর্থাৎ পঞ্চ এবং সরপঞ্চরা। গতবছর আয়োজিত পঞ্চায়েত নির্বাচনও বয়কট করেছিল বিরোধীরা। ফলে, পঞ্চায়েত স্তরে উপত্যকার অধিকাংশ আসন যায় বিজেপির দখলে। তাই প্রত্যাশা করা হচ্ছিল ব্লক উন্নয়ন পর্ষদের নির্বাচনে ক্লিন সুইপ করবে গেরুয়া শিবির। কিন্তু, তেমনটা তো হলই না উলটে অনেক বিজেপির জনপ্রতিনিধিও ভোট দিলেন নির্দলদের।

[আরও পড়ুন: জেজেপির সঙ্গে জোট পাকা, হরিয়ানায় সরকার গড়ছে বিজেপিই ]


কাশ্মীরের মোট দশটি জেলার মধ্যে সাতটি জেলায় ভোট পড়েছিল ৯৯ শতাংশেরও বেশি। সার্বিকভাবে ভোট পড়েছে ৯৮ শতাংশের বেশি। পঞ্চ ও সরপঞ্চরা বলছেন মূলত বিজেপিকে আটকাতেই তাঁরা সকলে ভোট দিয়েছেন। ফল প্রকাশের পর দেখা যাচ্ছে, হিন্দু অধ্যুষিত জম্মুতে ৫২টি ব্লক উন্নয়ন পরিষদ জিতেছে বিজেপি। কাশ্মীরে মোটে ১৮টি এবং লাদাখে ১১টি ব্লক উন্নয়ন পরিষদ দখলে গিয়েছে গেরুয়া শিবিরের।

[আরও পড়ুন: ধর্ষণে অভিযুক্ত বিধায়ক গোপাল কান্ডার শরণাপন্ন, হরিয়ানায় বিতর্কে বিজেপি]

বিরোধী দলের অভাবে বেশিরভাগ আসনই গিয়েছে নির্দলদের দখলে। মোটি ২১৭টি আসন পেয়েছেন নির্দলরা। জম্মু ও কাশ্মীর প্যান্থার্স পার্টি পেয়েছে ৮টি আসন। যদিও, ফলাফলে আমল দিতে নারাজ বিজেপি। ৩৭০ ধারা বাতিলের পর প্রথম নির্বাচনই যে সফলভাবে করানো গিয়েছে, সেটিকেই তাঁরা সাফল্য হিসেবে বর্ণনা করছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে