২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মোদির ‘জনতা কারফিউ’-এর ডাকে সাড়া, রবিবার দেশজুড়ে স্তব্ধ রেল পরিষেবা

Published by: Sucheta Sengupta |    Posted: March 20, 2020 9:16 pm|    Updated: March 21, 2020 3:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতি মোকাবিলায় আগামী রবিবার ‘জনতা কারফিউ’-এর ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই ডাকে সাড়া দিয়েছেন সকলেই। দলমত নির্বিশেষে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের পাশে দাঁড়িয়েছেন রাজনৈতিক নেতানেত্রীরাও। ‘জনতা কারফিউ’কে সফল করতে ওই দিন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করল রেল। ওইদিন বন্ধ থাকবে সব মেল ও প্যাসেঞ্জার ট্রেন। বন্ধ থাকবে মেট্রো পরিষেবাও।

রবিবার সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত ‘জনতা কারফিউ’। যার জেরে দিনভর স্তব্ধ থাকবে দেশ। বন্ধ থাকবে দোকানপাট, পরিবহণ-সহ সমস্ত পরিষেবা। ওইদিনের জন্য ঘরবন্দি থাকবেন দেশবাসী। সংক্রমণ রুখতে প্রধানমন্ত্রী মোদির সেই আহ্বানে সাড়া দিয়ে রেল পরিষেবার বন্ধ রাখার কথা ঘোষণা করল মন্ত্রক। শনিবার মধ্যরাত থেকে বন্ধ থাকবে লোকাল ট্রেন। রবিবার ভোর চারটে থেকে রাত দশটা পর্যন্ত বন্ধ থাকবে মেল এবং প্যাসেঞ্জার ট্রেন। কার্যত রবিবার কোনও ট্রেনই চলবে না। বন্ধ থাকবে দিল্লি এবং কেরলের মেট্রো পরিষেবা। রেলের পাশাপাশি শুক্রবার এই ঘোষণা করে দিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও। তবে কলকাতায় মেট্রো চলাচল বন্ধ থাকবে কি না, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে সূত্রের খবর। এই সিদ্ধান্তের জেরে গন্তব্যে পৌঁছতে কিছুটা সমস্যায় পড়বেন বলে আশঙ্কা যাত্রীদের।

[আরও পড়ুন: করোনা সংক্রমণের আশঙ্কা, বাতিল অযোধ্যার রামনবমীর উৎসব]

যদিও রেলের তরফে জানানো হয়েছে, চলন্ত ট্রেনগুলিকে থামানো হবে না। শুধু শনিবার রাত ১২টা থেকে রবিবার রাত ১০টা পর্যন্ত নতুন করে কোনও ট্রেন যাত্রা শুরু করবে না। প্রয়োজনে নির্ধারিত সময়সূচির আগে ট্রেন ছাড়বে, যাতে কারফিউ শুরু হওয়ার আগেই গন্তব্যে পৌঁছতে পারে। সমস্যা হবে তাঁদের, যাঁদের দূরপাল্লার ট্রেনের পর ফের কোনও লোকাল ট্রেনে চড়ে গন্তব্যে পৌঁছতে হবে। কারণ, সেক্ষেত্রে মেল বা প্যাসেঞ্জার ট্রেনে শনিবার রাতের মধ্যে বড় কোনও স্টেশনে নামার পর আর লোকাল ট্রেন পরিষেবা পাবেন না। ফলে, ওই দিন ঘরবন্দি থাকা ছাড়া উপায় নেই। দেশজুড়ে একটি দিন রেল পরিষেবা পুরোপুরি স্তব্ধ করে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানাতে পারছেন না দেশবাসীর একাংশ।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত ছেলেকে লুকিয়ে রাখার জের, সাসপেন্ড রেলের মহিলা আধিকারিক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement