BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সংখ্যাগরিষ্ঠতা না পেলেও হরিয়ানায় সরকার গড়ছে বিজেপি! সমর্থনের ইঙ্গিত চৌটালার

Published by: Subhajit Mandal |    Posted: October 24, 2019 6:04 pm|    Updated: October 24, 2019 6:18 pm

Jannayak Janata Party likely to support the Bharatiya Janata Party

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটে সংখ্যাগরিষ্ঠতা মেলেনি। ৭৫ আসনের লক্ষ্যমাত্রা নিয়ে নেমে মিলেছে মোটে ৪০। কিন্তু, তাতেও দমতে রাজি নয় হরিয়ানা বিজেপি। ইতিমধ্যেই গেরুয়া শিবিরের নেতারা পিছনের দরজা দিয়ে দুষ্মন্ত চৌটালার সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছেন। শোনা যাচ্ছে, চৌটালা নাকি মনোহরলাল খাট্টারকে সমর্থনে রাজিও হয়েছেন। ইতিমধ্যেই তিনি খাট্টারকে আশ্বস্ত করেছেন, সরকার গড়তে তাঁর দল জননায়ক জনতা পার্টি বিজেপিকেই সমর্থন করবে। অন্তত সর্বভারতীয় সংবাদমাধ্যমগুলির তেমনটাই দাবি।

৯০ আসন বিশিষ্ট হরিয়ানা বিধানসভায় একপ্রকার সবাইকে চমকে দিয়ে জোর লড়াই দিয়েছে কংগ্রেস। সমস্ত ওপিনিয়ন পোল এবং এক্সিট পোল যখন বিজেপির পক্ষে নিরঙ্কুশ ফলাফলের ইঙ্গিত করেছে, সেখানে ফলপ্রকাশের পর দেখা গল বিজেপি সংখ্যাগরিষ্ঠতার আগেই আটকে গিয়েছে। ৯০ আসনের মধ্যে ৪০টি আসনে জয়ী বিজেপি। কংগ্রেসের দখলে গিয়েছে ৩১টি আসন। অন্যদিকে, দুষ্মন্ত চৌটালার জননায়ক জনতা পার্টি পেয়েছে দশটি আসন। অভয় চৌটালার ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল পেয়েছে মাত্র ১টি আসন। নির্দল-সহ অন্যান্যরা পেয়েছে ৭টি আসন।

[আরও পড়ুন: নির্বাচনী কুস্তিতে ব্যর্থ যোগেশ্বর-ববিতা, বিজেপির মান বাঁচালেন সন্দীপ সিং]

জেজেপির সমর্থন পেলেই ম্যাজিক ফিগার ৪৬-এ পৌঁছে যাবে বিজেপি। অন্যদিকে, জেজেপির সমর্থন পেলেও কংগ্রেসকে সরকার গড়তে হলে নির্দল-সহ অন্যান্যদের সমর্থন জোগাড় করতে হবে। জেজেপি কোন শিবিরে যোগ দেবে তা নিয়ে এখনও পর্যন্ত প্রকাশ্যে কিছু বলেননি দুষ্মন্ত। তিনি বারবার বলেছেন, দু’দলের জন্যই রাস্তা খোলা আছে। কিন্তু, একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যম দাবি করছে তিনি গেরুয়া শিবিরেই ঝুঁকে। চৌটালার কাছে আশ্বাস পেয়েই রাজ্যপালের সঙ্গে দেখা করার সময়ও চেয়েছেন মনোহরলাল খাট্টার। তিনি জেজেপির সমর্থনে সরকার গড়ার দাবি জানাবেন বলে মনে করা হচ্ছে। যদিও, জেজেপির তরফে সরকারিভাবে বলা হচ্ছে, আগামিকাল অর্থাৎ শুক্রবার দলের বিধায়কদের বৈঠকের পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তাঁরা। এদিকে, কংগ্রেস নেতা ভুপিন্দর সিং হুডাও আশা ছাড়ছেন না। তিনিও দুষ্মন্তের সঙ্গে যোগাযোগ করেছেন বলে খবর।

তাৎপর্যপূর্ণভাবে চৌটালার সমর্থনের ইঙ্গিত মিলতেই টুইট করে খাট্টারকে শুভেচ্ছা জানিয়েছেন অমিত শাহ। তিনি বলছেন, পাঁচ বছর মোদিজির নেতৃত্বে হরিয়ানায় দুর্দান্ত কাজ করেছে খাট্টার সরকার। বিজেপিকে একক বৃহত্তম দল হিসেবে নির্বাচন করে পুনরায় মানুষের সেবার সুযোগ দেওয়ায় হরিয়ানার মানুষকে ধন্যবাদ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে