BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নীতীশের শপথের অপেক্ষায় প্রহর গুনছে বিহার, মন্ত্রিসভার তালিকা নিয়ে জল্পনা

Published by: Soumya Mukherjee |    Posted: November 16, 2020 11:51 am|    Updated: November 16, 2020 1:15 pm

JD(U) may get 12 ministerial berths, BJP 18: All eyes on Bihar cabinet formation। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে সোমবার বিকেলে চতুর্থবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নীতীশ কুমার (Nitish Kumar)। আজ বিকেল ৪ থেকে সাড়ে চারটের মধ্যে বাড়ির পাশে থাকা রাজভবনের মাঠে শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যার অপেক্ষায় প্রহর গুনছে বিহারের বেশিরভাগ মানুষ। আর এর মাঝেই নীতীশ কুমারের নতুন মন্ত্রিসভায় কোন রাজনৈতিক দল কতগুলি পদ পাবে তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

এনডিএ (NDA) নেতৃত্বের তরফে জানা গিয়েছে, মন্ত্রিসভায় পদ দেওয়ার ক্ষেত্রে একটি সমীকরণ মেনে চলার চেষ্টা হচ্ছে। তা হল, এনডিএ জোটে থাকা শরিকদলগুলির কেউ সাতটি বিধানসভা আসন পেলে মন্ত্রিসভায় দুটো পদ পাবে। সেই হিসেবে ৪৩টি আসনে জয়ী জেডি (ইউ)’র পাওয়ার কথা প্রায় ১২টি পদ। আর ৭৪টি আসনে জয় হাসিল করা বিজেপির পাওয়ার কথা ১৮টি। অন্যদিকে জোটের অন্য দুই শরিক বিকাশহিল ইনসান পার্টি (VIP) ও হিন্দুস্তানি আওয়াম মোর্চা (HAM)’র পাওয়ার কথা একটি করে।

[আরও পড়ুন: ‘‌বিহার নির্বাচনের সময় রাহুল তো সিমলায় ছিলেন,’ হারের জন্য কংগ্রেসকে দায়ী করে‌ তোপ RJD নেতার]

নতুন মন্ত্রিসভায় জায়গা পেতে চলা শাসক জোটের বিধায়কদের মধ্যে থেকে বিহার এবার দুটি উপমুখ্যমন্ত্রী পাচ্ছে বলেও খবর। তাঁরা হলেন রবিবার বিজেপির পরিষদীয় দলনেতা নির্বাচিত হওয়া তারিকিশোর প্রসাদ ও অত্যন্ত অনগ্রসর শ্রেণীর প্রতিনিধি ও বিজেপির উপপরিষদীয় দলনেত্রী হিসেবে নির্বাচিত রেনুদেবী। প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদিকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাঠিয়ে তাঁদের দুজনকে উপমুখ্যমন্ত্রী করা হবে বলে রাজনৈতিক মহল সূত্রে জানা গিয়েছে। আজকের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ইতিমধ্যে বিহারে পৌঁছে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। এর মাঝেই জানা গিয়েছে, বিরোধী দলনেতা তেজস্বী যাদব এই শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির থাকবেন না।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় আগামী সপ্তাহেই ভারতে রুশ প্রতিষেধক! কোথায় হবে ট্রায়াল?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে