১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় JNU, কেন্দ্রের বিচারে প্রথম পাঁচে যাদবপুরও

Published by: Sucheta Sengupta |    Posted: July 15, 2022 1:13 pm|    Updated: July 15, 2022 3:26 pm

JNU among top two in central ranking of universities, Jadavpur University on top five | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: আন্দোলনের আঁতুড়ঘর হিসেবে বহু পরিচিত দেশের একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান। সাম্প্রতিক সময়ে একাধিক বিতর্কেরও জন্ম দিয়েছে জেএনইউ, যাদবপুর বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়। কিন্তু শুধু আন্দোলনেই নয়, এসব প্রতিষ্ঠান যে শিক্ষাদান ও শিক্ষাগ্রহণেরও আদর্শ পীঠস্থান, তা বোঝা গেল কেন্দ্রীয় র‌্যাঙ্কিং দেখেই। শুক্রবারই প্রকাশিত হয়েছে NIRF’এর তালিকা। তাতে দেখা যাচ্ছে, প্রথম স্থানে IISc, বেঙ্গালুরু। দ্বিতীয় ও তৃতীয় স্থানে দুই বিতর্কিত বিশ্ববিদ্যালয় – জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (JNU)ও জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়। চতুর্থ স্থানেই রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় (JU)। আর অষ্টম স্থানে ঠাঁই পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় (University of Calcutta)। একনজরে দেখে নিন দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা –

প্রথম: ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc), বেঙ্গালুরু

দ্বিতীয়: জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (JNU)

তৃতীয়: জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়

চতুর্থ: যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University)

পঞ্চম: অমৃতা বিশ্বপীঠ

ষষ্ঠ: বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (BHU)

সপ্তম: মণিপাল অ্যাকাডেমি

অষ্টম: কলকাতা বিশ্ববিদ্যালয় (University of Calcutta)

নবম: ভেলোর ইনস্টিটিউট অফ টেকনোলজি (VIT)

দশম: হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়

ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি ক্ষেত্রেও দেশের কোন বিশ্ববিদ্যালয়ের পারফরম্যান্স কেমন, তারও তালিকা প্রকাশ করেছে NIRF. সেই তালিকা অনুযায়ী, আইআইটি (IIT) গুলির মধ্যে প্রথম স্থানে মাদ্রাজ। ২০২১ সালেও প্রথম স্থানে ছিল এই শিক্ষা প্রতিষ্ঠান। এ বছর আইআইটি মাদ্রাজের গবেষণা বিভাগটি আলাদাভাবে বিশেষ প্রশংসা কুড়িয়েছে। ষষ্ঠ স্থানে রয়েছে আইআইটি, খড়গপুর। 

 

দেশের পাঁচটি ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে কলকাতার প্রতিষ্ঠানটি অর্থাৎ IIM, জোকা। প্রথম স্থানে যথারীতি IIM, আহমেদাবাদ। 

[আরও পড়ুন: সংসদ চত্বরে কোনওরকম ধরনা-বিক্ষোভ নয়! বাদল অধিবেশনের আগে নয়া ‘ফরমান’]

কলেজগুলির মধ্যে দেশের সেরা মিরান্ডা হাউস, নয়াদিল্লি। এই তালিকায় বেশিরভাগ কলেজই দিল্লির। কলকাতার সেন্ট জেভিয়ার্স ও  রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ, বেলুড়ের ঠাঁই হয়েছে প্রথম দশের মধ্যে। সেন্ট জেভিয়ার্স অষ্টম স্থানে ও বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের স্থান নবম। তবে ফার্মেসি, মেডিক্যাল ও ডেন্টাল গবেষণায় বাংলার কোনও প্রতিষ্ঠানের ঠাঁই হয়নি NIRF’এর তালিকায়।

[আরও পড়ুন: অফিস টাইমে ফের মেট্রোয় আত্মহত্যার চেষ্টা, কালীঘাটে লাইনে ঝাঁপ প্রৌঢ়ের]

রাজ্যের একাধিক শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রীয় তালিকায় ঠাঁই পাওয়ায় উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তিনি টুইটে শুভেচ্ছা জানিয়েছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে