BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

স্কলারশিপের টাকা দেওয়া হোক দ্রুত, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীকে চিঠি JNU ছাত্র সংসদের

Published by: Sucheta Sengupta |    Posted: April 21, 2020 10:49 pm|    Updated: April 21, 2020 10:49 pm

An Images

ছবি: ফাইল

সোমনাথ রায়, নয়াদিল্লি: লকডাউনে বন্ধ দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। এই পরিস্থিতিতে আটকে একাধিক কাজ। উচ্চশিক্ষায় স্কলারশিপ, ফেলোশিপ পাওয়াও বন্ধ। মঙ্গলবার তা দেওয়ার আবেদন জানিয়ে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিওয়ালকে চিঠি পাঠাল জওহরহলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ। ছ’পাতার চিঠিতে সংসদের সদস্যদের আবেদন, পড়ুয়াদের বকেয়া স্কলারশিপ ও ফেলোশিপ দ্রুত দেওয়া হোক।

পড়ুয়াদের দাবি, তাঁদের কেউ কেউ স্কলারশিপের টাকা শেষবার পেয়েছিলেন ফেব্রুয়ারি মাসে। ফেলোশিপের ক্ষেত্রে সমস‌্যা আরও বেশি। অনেকে চলতি সেমিস্টারের শুরু থেকেই পাননি কোনও টাকা। কারও কারও আবার বকেয়া রয়েছে সাত মাসের। এই পরিস্থিতিতে বিশ্ববিদ‌্যালয়ের অনেক মেধাবী পড়ুয়াই তাঁদের পড়াশোনা অথবা গবেষণার কাজ এগিয়ে নিয়ে যেতে পারছে না। জেএনইউ ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষ, সহ-সভাপতি সাকেত মুন, সাধারণ সম্পাদক সতীশ চন্দ্র যাদব, যুগ্ম সম্পাদক মহম্মদ দানেশরা তাই চিঠিতে আবেদন জানালেন, স্কলারশিপ বা ফেলোশিপের বকেয়া টাকা দ্রুত মিটিয়ে দেওয়া হোক।

[আরও পড়ুন: লকডাউনের জেরে শূন্যে নেমেছে গঙ্গার দূষণ, বলছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ]

এর সঙ্গে পড়ুয়াদের স্বার্থে কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিওয়ালের কাছে আরও পাঁচটি আবেদন জানান তাঁরা। বলা হয়, যতদিন না করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে, ততদিন এন্ট্রান্স পরীক্ষা-সহ অ‌্যাকাডেমিক সেশন স্থগিত রাখা হোক। লাইব্রেরি, ল‌্যাবরেটরি-সহ অন‌্যান‌্য সুবিধা বন্ধ থাকায় রিসার্চ ডিগ্রির পড়ুয়াদের থিসিস পেপার জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হোক। যেহেতু দেশের সব জায়গায় ইন্টারনেটের স্পিড ভাল নয়, তাই অনলাইন পরীক্ষা না নিয়ে নিয়মিত পরীক্ষার জন‌্য অপেক্ষা করার আবেদন জানিয়েছেন জেএনইউ ছাত্র সংসদের সভাপতিরা। লকডাউনের সময় যাতে পড়ুয়াদের থেকে হস্টেল ফি নেওয়া না হয়, ছাত্র সংসদের পক্ষ থেকে এই আবেদনও করা হয়েছে।

[আরও পড়ুন: লকডাউনে গাড়ি আটকানোর ‘শাস্তি’, পুলিশকে কান ধরে ওঠবোস করালেন আমলা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement