Advertisement
Advertisement
Job Crisis

আইআইটি-তে খরা! ৩৮ শতাংশ পড়ুয়া এখনও চাকরিহীন

RTI রিপোর্টে প্রকাশ্যে এল আইআইটি পাশ পড়ুয়াদের বিষয়ে উদ্বেগজনক তথ্য।

Job crisis in IITs, 38 percent of the 2024 batch still unemployed
Published by: Amit Kumar Das
  • Posted:May 24, 2024 3:02 pm
  • Updated:May 24, 2024 3:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইআইটি-তে চাকরির নিদারুণ খরা!

চলতি বছরে আইআইটিগুলির ২৩টি ক‌্যাম্পাসের অন্তত ৮,০০০ পড়ুয়া এখনও পর্যন্ত কোনও চাকরি পাননি। শতাংশের বিচারে এই হার ৩৮ শতাংশ। এ বছর ২১,৫০০ জন আইআইটি পড়ুয়া চাকরি চেয়ে নাম নথিবদ্ধ করেছিলেন। কিন্তু তাদের মধ্যে কেবলমাত্র ১৩,৪১০ জনই এখনও পর্যন্ত চাকরি পেয়েছেন। ৩৮ শতাংশ পড়ুয়া অর্থাৎ প্রায় ৮,০০০ জন পাননি। ধীরজ সিং নামে আইআইটি কানপুরের এক প্রাক্তন ছাত্র আরটিআই আইনের (তথ‌্যাধিকার আইন) আওতায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজিগুলিতে (আইআইটি) ছাত্রছাত্রীদের চাকরির কী পরিস্থিতি, তা জানতে আবেদন করেছিলেন। তারই উত্তরে জানা গিয়েছে এই চাঞ্চল‌্যকর তথ‌্য।

Advertisement

[আরও পড়ুন: কমিশনকে স্বস্তি, নির্বাচনী তথ্য প্রকাশে কোনও নির্দেশ দিতে নারাজ শীর্ষ আদালত]

প্রসঙ্গত, বছর দুই আগে, ক্যাম্পাস সিলেকশনে চাকরি না পাওয়া ছাত্রছাত্রীর সংখ্যা ছিল ৩,৪০০ তথা ১৯ শতাংশ। চোখে পড়ার মতো প্রভাব পড়েছে নয়টি পুরনো আইআইটি-তে। সেখানে চলতি বছরে চাকরি চেয়ে নাম নথিবদ্ধ করা পড়ুয়ার সংখ‌্যা ছিল ১৬,৪০০ জন। কিন্তু এখনও চাকরিহীন ৬,০৫০ জন (৩৭ শতাংশ)। তুলনায় নবীন ১৪টি আইআইটির অবস্থা আরও শোচনীয়। সেখানে ৫,১০০ জন পড়ুয়ার মধ্যে এখনও ‘জবলেস’ ২,০৪০ জন (৪০ শতাংশ)।

Advertisement

[আরও পড়ুন: এবার রাত এগারোটাতেও মিলবে মেট্রো, বাড়ছে পরিষেবার সময়সীমা]

ধীরজ সিং, তাঁর লিংকড-ইন প্রোফাইলে এই পরিসংখ‌্যান তুলে ধরে দাবি করেছেন, এই পরিস্থিতির জন‌্য চাকরি না পাওয়া পড়ুয়াদের মধ্যে উদ্বেগ এবং অবসাদ বেড়েই চলেছে। শুধু তাই নয়, তথ‌্য বলছে–দিল্লি আইআইটিতে গত পাঁচ বছরে চাকরিহীন পড়ুয়ার সংখ‌্যা ছিল প্রায় ২২ শতাংশের মতো। ২০২৪ সালে এখনও চাকরিহীন ৪০ শতাংশ। দিল্লি আইআইটি-তে গত দুবছরে চাকরি পাননি অন্তত ৬০০ জন পড়ুয়া।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ