BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ভারতের প্রথম মহিলা Chief Justice হতে পারেন বিভি নাগরত্ন, ৯টি নাম সুপারিশ কলেজিয়ামের

Published by: Biswadip Dey |    Posted: August 18, 2021 2:53 pm|    Updated: August 18, 2021 2:53 pm

Justice BV Nagarathna could be India's first woman Chief Justice। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি (Woman Chief Justice) হতে পারেন বিচারপতি বিভি নাগরত্ন (BV Nagarathna)। বিচারপতি এনভি রামানার নেতৃত্বে গঠিত সুপ্রিম কোর্ট কলেজিয়াম ন’টি নাম সুপারিশ করেছে শীর্ষ আদালতের বিচারপতি নিয়োগের জন্য। সেই তালিকায় অন্যতম নাম নাগরত্নর। ২০২৭ সালে তিনি হতে পারেন দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি।

এই মুহূর্তে কর্ণাটক হাই কোর্টের বিচারপতির পদে রয়েছেন বিভি নাগরত্ন। ২০০৮ সালে তিনি ওই হাই কোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন। বছর দুয়েক পরে তিনি স্থায়ী বিচারপতি হন। শেষ পর্যন্ত তিনি দেশের প্রধান বিচারপতি হলে নিঃসন্দেহে তা হবে এক ঐতিহাসিক মুহূর্ত। তাঁর বাবা বিচারপতি ইএস ভেঙ্কটরামাইয়াও দেশের প্রধান বিচারপতি ছিলেন। ১৯৮৯ সালের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত তিনি ওই পদে ছিলেন। বাবার পথ অনুসরণ করে মেয়েও প্রধান বিচারপতি হলে যেন একটি বৃত্তই পূর্ণ হবে।

[আরও পড়ুন: TMC in Tripura: থানায় অভিষেকদের অবস্থান বিক্ষোভের মামলায় ভিডিও রেকর্ড চাইল আদালত]

খুব বেশি সময়ের জন্য না হলেও অন্তত এক মাসের জন্য তিনি ওই পদে থাকতে পারেন বলে মনে করা হচ্ছে। দেশে একজন মহিলা প্রধান বিচারপতি প্রয়োজন বলে শীর্ষ আদালতের প্রাক্তন বিচারপতি এসএ বোবডে মন্তব্য করেছিলেন।

আর কারা আছেন কলেজিয়ামের অনুমোদিত তালিকায়? ন’জনের ওই তালিকায় রয়েছেন আরও দুই মহিলা বিচারপতি। তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি হিমা কোহলি ও গুজরাত হাইকোর্টের বিচারপতি বেলা ত্রিবেদী। পাশাপাশি তালিকায় রয়েছেন কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি অভয় শ্রীনিবাস ওকা, গুজরাত হাইকোর্টের প্রধান বিচারপতি বিক্রম নাথ, সিকিম হাইকোর্টের প্রধান বিচারপতি জিতেন্দ্র কুমার মাহেশ্বরী, কেরল হাইকোর্টের বিচারপতি সিটি রবি কুমার ও এমএম সুন্দরেশ। এছাড়াও সিনিয়র অ্যাডভোকেট পিএস নরসিংহকে শীর্ষ আদালতের বেঞ্চে সরাসরি নিয়োগের জন্য বাছাই করেছে কলেজিয়াম।

[আরও পড়ুন: Sunanda Pushkar Death: সুনন্দা পুষ্কর মৃত্যু মামলায় বেকসুর খালাস কংগ্রেস নেতা শশী থারুর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে