৭ মাঘ  ১৪২৬  মঙ্গলবার ২১ জানুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার সকালে রাষ্ট্রপতি ভবনে শপথ নিলেন সুপ্রিম কোর্টের নতুন প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে। এদিন দেশের ৪৭তম প্রধান বিচারপতি হিসেবে রাষ্ট্রপতি ভবনে শপথ নিলেন বোবদে। রবিবার অবসর নেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

৬৩ বছর বয়সী প্রধান বিচারপতি বোবদে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ থেকে শুরু করে গোপনীয়তার অধিকার-সহ একাধিক বিখ্যাত মামলার রায়দানের অংশ ছিলেন। শুধু তাই নয়, ২০১৫ সালে আধার কার্ড সংক্রান্ত মামলায় তিন সদস্যের বেঞ্চেও ছিলেন তিনি। যৌন হেনস্তার মামলায় প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে ক্লিন চিট দেওয়া তিন সদস্যের সুপ্রিম কোর্টের অভ্যন্তরীণ কমিটির শীর্ষে ছিলেন তিনি। প্রধান বিচারপতি পদে তাঁর মেয়াদ ২০২১ সালের এপ্রিল মাস পর্যন্ত। নাগপুরের এক আইনজীবী পরিবরেই জন্ম হয় বোবদের। তাঁর বাবা অরবিন্দ শ্রীনিবাস বোবদে ছিলেন বিখ্যাত আইনজীবী। নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং এলএলবি পাশ করে ১৯৭৮ সালে মহারাষ্ট্র বার কাউন্সিলে আইনজীবী হিসেবে নাম নথিভুক্ত করেন বিচারপতি বোবদে। বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে প্রায় দু’দশক কাজ করেছেন তিনি। ২০০০ সালে বম্বে হাই কোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন। এরপর, ২০১২ সালে মধ্যপ্রদেশ হাই কোর্টের প্রধান বিচারপতি পদে বসেন তিনি। ২০১৩ সাল থেকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে যোগ দেন বিচারপতি বোবদে।

এদিকে, রবিবার আনুষ্ঠানিকভাবে পদ থেকে অবসর গ্রহণ করলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তিনিই দেশে প্রথম ব‌্যক্তি, যিনি উত্তর-পূর্ব রাজ‌্য থেকে বিচার ব‌্যবস্থার শীর্ষতম পদে উন্নীত হয়েছিলেনে। গত শুক্রবারই অবশ‌্য তাঁর ওই পদে শেষ কাজের দিন ছিল। দীর্ঘ দিনের রাজনৈতিক ও ধর্মীয় গুরুত্বের বিতর্কিত অযোধ‌্যা মামলার রায় তাঁর কর্মজীবনের অন‌্যতম কৃতিত্ব হিসাবে চিরকাল বিবেচিত হবে। তাছাড়াও আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলার রায় তিনি দিয়েছেন।

[আরও পড়ুন: ‘নিখোঁজ’ গৌতম গম্ভীর, পোস্টারে ঢাকল দূষণের বিষে ভরা দিল্লির পথঘাট]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং