BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উত্তরাধিকারী বেছে নিলেন রামানা, দেশের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন উদয় উমেশ ললিত

Published by: Biswadip Dey |    Posted: August 4, 2022 4:04 pm|    Updated: August 4, 2022 4:04 pm

Justice Uday U Lalit is set to take over as the 49th Chief Justice of India। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের ৪৯তম প্রধান বিচারপতি (Chief Justice of India) হতে চলেছেন উদয় উমেশ ললিত। আগামী ২৭ আগস্ট তিনি শপথ নেবেন। বৃহস্পতিবার প্রধান বিচারপতি এনভি রামানা তাঁর নাম প্রস্তাব করেছেন নিজের উত্তরাধিকারী হিসেবে। ২০১৪ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি হয়েছিলেন ললিত।

জানা গিয়েছে, কেন্দ্রীয় আইন মন্ত্রকের তরফে রামানার কাছে তাঁর উত্তরাধিকারী কে হবেন তা জানতে চাওয়া হয়। এরপরই এদিন ললিতের নাম প্রস্তাব করেন প্রধান বিচারপতি। ললিত এই পদে তিন মাস থাকবেন। বিচারপতি এসএম সিকরির পরে তিনিই দ্বিতীয় বিচারপতি যিনি সরাসরি বার থেকে প্রধান বিচারপতি হবেন। এর আগে সিকরি ১৯৭১ সাল থেকে ১৯৭৩ সময়কালে দেশের প্রধান বিচারপতির দায়িত্ব সামলেছিলেন।

[আরও পড়ুন: কীভাবে বিপুল সম্পত্তির মালিক? এবার নজরে অধিকারী পরিবারের ঘনিষ্ঠ ইঞ্জিনিয়ারের লকার]

আর এক মাসও বাকি নেই এনভি রামানার অবসর গ্রহণ করার। এই পরিস্থিতিতে আইন মন্ত্রক তাঁর কাছে জানতে চায় কে তাঁর উত্তরাধিকারী হবেন। এরপরই রামানা ললিতের নাম প্রস্তাব করেন। সাধারণত, সবচেয়ে বর্ষীয়ান যিনি বিচারপতি থাকেন, তিনিই প্রধান বিচারপতি হন। সেই হিসেবেও ললিতেরই রামানার স্থলাভিষিক্ত হওয়ার কথা। উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে এনভি রামানা ললিতের হাতে সেই চিঠিটির প্রতিলিপি তুলে দেন, যেটি তিনি আইন মন্ত্রককে লিখেছেন।

১৯৮৩ সালের জুন মাসে আইনজীবীর কাজ শুরু করেন ললিত। ১৯৮৫ সালের ডিসেম্বর পর্যন্ত বম্বে হাই কোর্টে প্র্যাকটিস করার পরে দিল্লি হাই কোর্টের সঙ্গে যুক্ত হন তিনি। পরে ২০০৪ সালে তিনি সিনিয়র অ্যাডভোকেট হন। ২০১৪ সালের ১৩ আগস্ট সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন তিনি। আগামী ২৬ আগস্টই শেষ হচ্ছে এনভি রামানার মেয়াদ। পরদিন, ২৭ তারিখই দেশের প্রধান বিচারপতির পদে শপথ নেওয়ার কথা ললিতের। ৮ নভেম্বর পর্যন্ত তিনি ওই পদে থাকবেন। তারপর অবসর নেওয়ার কথা তাঁরও।

[আরও পড়ুন: মুখ ঢেকেছে বিজ্ঞাপনে, দৃশ‌্যদূষণ রুখতে জলাভূমিতেও নিষিদ্ধ হোর্ডিং]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে