৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এখনই মুক্তি নয়, জাতীয় নিরাপত্তা আইনে আরও তিনমাস জেলবন্দি থাকবেন কাফিল খান

Published by: Paramita Paul |    Posted: August 16, 2020 7:36 pm|    Updated: August 16, 2020 7:36 pm

Kafeel Khan’s detention under NSA extended by 3 months

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপদ পিছুই ছাড়ছে না চিকিৎসক কাফিল খানের (Kafeel Khan)। এখনই জেল থেকে মুক্তি পাচ্ছেন না তিনি। জাতীয় নিরাপত্তা আইনের (NSA) আওতায় তাঁকে আরও তিনমাসের জন্য জেলে থাকতে হবে বলে খবর। উত্তরপ্রদেশ সরকার সূত্রে খবর. চলতি বছরের ১৩ নভেম্বর পর্যন্ত তাকে জেলেই থাকতে হবে। সূত্রের খবর অনুযায়ী, উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল এমন নির্দেশ দিয়েছেন।

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে CAA-র বিরুদ্ধে প্ররোচনামূলক বক্তৃতা দেওয়ার অভিযোগে গত ২৯ জানুয়ারি মুম্বই থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল। উত্তরপ্রদেশ সরকারের বিরুদ্ধে প্রতিহিংসামূলক আচরণের অভিযোগ তুলেছে কাফিল খানের পরিবার। পরিবারের সদস্যদের অভিযোগ, উত্তরপ্রদেশের BRD হাসপাতালের ঘটনার পর থেকেই যোগীর প্রশাসন কাফিলের উপর খড়গহস্ত হয়েছিল। এবার সেই প্রতিহিংসা চরিতার্থ করছে তারা। মুম্বইতে CAA বিরোধী প্রতিবাদ-আন্দোলনে যোগ দিতে যাচ্ছিলেন কাফিল। উত্তরপ্রদেশ পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স বিমানবন্দর থেকে তাঁকে গ্রেপ্তার করার পর থেকেই মথুরা জেলেই বন্দি ছিলেন। তার উপর NSA প্রয়োগ করা হয়েছে। এ প্রসঙ্গে তাঁর ভাই আদিল খান বলেন, “দাদার আর কিছুদিনের মধ্যেই জেল থেকে বাইরে আসার কথা ছিল। কিন্তু পরে পুলিশ জানায়, জাতীয় নিরাপত্তা আইন চাপানো হয়েছে তাঁর উপর। এখনই তাঁর ছাড়া পাওয়ার কোনও সম্ভাবনা নেই।”

[আরও পড়ুন: জমি নিয়ে বিবাদ, উত্তরপ্রদেশে পঞ্চায়েতের সালিশি সভায় বাবা–ছেলেকে পিটিয়ে খুন]

জাতীয় নিরাপত্তা আইনে (NSA) কাউকে গ্রেপ্তার করা হলে তাকে অনির্দিষ্টকালের জন্য আটক করে রাখা যায়। অনেক ক্ষেত্রেই কারণ জানানোও হয় না। তবে বন্দি থাকাকালীন হাইকোর্টের উপদেষ্টা বোর্ডের কাছে আবেদন জানাতে পারেন ওই ব্যক্তি। কিন্তু তাঁর আইনজীবী নিয়োগ করার অধিকার নেই। কাফিল খানের পরিবার জানিয়েছে, আলিগড়ের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটে(সিজেএম) আবেদন জানানো হয়েছে।

[আরও পড়ুন: ‘বিজেপি ক্লাব নয়, রাজনৈতিক দল’, দিল্লিতে নাড্ডার সঙ্গে বৈঠকের আগে বার্তা দিলীপের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement